আমেরিকান সহায়তা না পেলে পিছু হটবে ইউক্রেন : জেলেনস্কি

মুনা নিউজ ডেস্ক | ৩১ মার্চ ২০২৪ ২০:০১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

দ্রুতই আমেরিকান সামরিক সহায়তা না পেলে ইউক্রেনকে রাশিয়ার কাছে আরও ভূমি ছেড়ে দিতে হবে বলে সতর্কবার্তা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কয়েক বিলিয়ন ডলারের নতুন সহায়তা প্যাকেজ ছাড়ার জন্য কংগ্রেসের কাছে অনুরোধ জানিয়েছেন তিনি।

বাইডেন প্রশাসন বর্তমানে আন্তর্জাতিক সহায়তা প্যাকেজের আওতায় ৯৫ বিলিয়ন ডলার ছাড় করতে চাইছে। এ প্যাকেজের ৬০ বিলিয়ন ডলার ইউক্রেনের জন্য। সিনেটে পাস হলেও হাউজ অব রিপ্রেজেনটেটিভসে গিয়ে আটকে আছে এটি।

জেলেনস্কি বলেন, তাদের জরুরিভিত্তিতে এ সহায়তা দরকার। এটি না পেলে ইউক্রেনের বড় শহরগুলো ঝুঁকিতে পড়তে পারে।

২৯ মার্চ শুক্রবার দ্য ওয়াশিংটন পোস্ট-এ প্রকাশিত এক সাক্ষাৎকারে জেলেনস্কি বলেন, ‌‘আমেরিকান সমর্থন না থাকার মানে আমাদের কোনো আকাশ প্রতিরক্ষা থাকবে না, কোনো প্যাট্রিয়ট মিসাইল, ইলেকট্রনিক ওয়ারফেয়ারের জন্য জ্যামার, কোনো ১৫৫ মিলিমিটার গোলা; কিছুই থাকবে না। এর অর্থ হবে আমরা পিছু ফিরে যাব একটু একটু করে, ছোট ছোট পদক্ষেপে।’

সহায়তা না পেলে কিয়েভ বাধ্য হয়ে যুদ্ধপ্রচেষ্টা কমিয়ে দেবে, সম্পদ রক্ষা ও সঠিক বণ্টনে অগ্রাধিকার দেবে বলে জানান তিনি। এই সংকোচনের প্রভাব পড়বে যুদ্ধের অর্জন ও ফলাফলে।

‘ধরুন আপনার ফ্রন্টলাইন রক্ষা করতে দিনে আট হাজার গুলি লাগবে। কিন্তু আপনার কাছে আছে দুই হাজার রাউন্ড। তখন আপনাকে কমিয়ে চলতে হবে,’ উদাহরণসহ পরিস্থিতি ব্যাখ্যা করেন ইউক্রেনের প্রেসিডেন্ট।

এতে ফ্রন্টলাইন ছোট হয়ে যেতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন যুদ্ধবিদ্ধস্ত দেশটির প্রেসিডেন্ট। ফ্রন্টলাইনে ফাটল ধরলে রাশিয়ানরা ইউক্রেনের বড় শহরগুলোতেও পৌঁছে যেতে পারে বলে মন্তব্য করেন তিনি।

প্রায় দুই বছর আগে মস্কো ইউক্রেনের বিরুদ্ধে আক্রমণ চালানের পর থেকে দেশটির পূর্বাঞ্চলের বেশিরভাগ রাশিয়ান সেনাবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে।

রুশ বাহিনীর সঙ্গে বেশ কয়েক মাস তীব্র লড়াইয়ের পর গত মাসে পূর্ব রণাঙ্গনের আভদিভকা শহর থেকে অবস্থান গুটিয়ে নেওয়ার ঘোষণা দেয় কিয়েভ।


সূত্র : সিএনএন



আপনার মূল্যবান মতামত দিন: