ওয়ান্টেড তালিকায় আইসিসির প্রধান প্রসিকিউটর

মুনা নিউজ ডেস্ক | ২০ মে ২০২৩ ২০:২৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) ভারপ্রাপ্ত প্রধান প্রসিকিউটর করিম আসাদ আহমেদ খানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়।  তাকে ওয়ান্টেড তালিকায় অন্তর্ভুক্তিও করা হয়েছে।

শুক্রবার (১৯ মে) রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা ও ডাটাবেসের মাধ্যমে এই আদেশ জারি করা হয়। খবর দ্য গার্ডিয়ানের

রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বলা হয়েছে, রুশ ফৌজদারি আইনের ২৯৯ ও ৩৬০ ধারা অনুযায়ী, নির্দোষ ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা এবং আন্তর্জাতিক সুরক্ষা উপভোগ করে বিদেশি রাষ্ট্রের প্রতিনিধিকে হয়রানি বা আক্রমণের অভিযোগের তদন্ত করে রুশ কমিটি। তদন্তে করিম আসাদ খানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়েছে। তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

উল্লেখ্য, চলতি বছর মার্চে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গ্রেপ্তারে পরোয়ানা জারির আবেদন জানিয়েছিলেন করিম খান।
রুশ বাহিনীর সামরিক অভিযান শুরুর পর ইউক্রেনের অধিকৃত বিভিন্ন এলাকা থেকে শত শত শিশুকে বিভিন্ন দেশে পাচার করছে রাশিয়া এমন অভিযোগ তুলেছিলেন এই ব্রিটিশ আইনজীবী।

এই অপরাধের দায় রাশিয়ার প্রেসিডেন্টের ওপরই বর্তায় জানিয়ে পুতিনকে গ্রেপ্তারে পরোয়ানা জারির আবেদন জানিয়েছিলেন তিনি।

তার এই আবেদন আমলে নিয়ে ২০ মার্চ পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ আদালতের তিন বিচারকের বেঞ্চ।

বিচারকরা হলেন - তোমোকো আকানে, রোজারিও সালভাতোরে আইতালা এবং সার্জিও জেরার্ডো উগালদে গোদিনেজ।

ওই পরোয়ানার প্রতিক্রিয়ায় আইসিসির প্রধান প্রসিকিউটর ও বিচারকদের বিরুদ্ধে পাল্টা তদন্ত শুরু করে রাশিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একটি তদন্ত কমিটি। তদন্তে নির্দোষ ব্যক্তিদের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা এবং বিদেশি রাষ্ট্রের প্রতিনিধিকে হয়রানির অভিযোগ প্রমাণিত হলে করিম আসাদকে গ্রেফতারি পরোয়ানা জারি করে মস্কো।
এদিকে গত বছর ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর সবচেয়ে দীর্ঘ ও রক্তক্ষয়ী যুদ্ধ চলছে বাখমুত অঞ্চলে। পুতিন ও জেলেনস্কিবাহিনী অঞ্চলটির নিয়ন্ত্রণ নিতে কেউ কাউকে ছেড়ে কথা বলছে না। কিয়েভ দাবি করেছে, রুশ সেনাদের একাধিক হামলা প্রতিহত করে ইউক্রেনের সেনারা অঞ্চলটির কয়েক কিলোমিটার এলাকা অগ্রসর হয়েছে। বাখমুতের দক্ষিণ-পশ্চিমাংশের কিছু এলাকা দখলের দাবিও করা হয়েছে।

 

সূত্র : দ্য গার্ডিয়ান

 



আপনার মূল্যবান মতামত দিন: