রাশিয়ার জব্দকৃত সম্পদ ব্যবহার করে ইউক্রেনের জন্য অস্ত্র কিনতে চায় ইইউ

মুনা নিউজ ডেস্ক | ২০ মার্চ ২০২৪ ১৬:৩৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইউরোপের বিভিন্ন দেশে জব্দ করা রাশিয়ার সম্পদ ব্যবহার করে ইউক্রেনের জন্য অস্ত্র কেনার প্রস্তাব দিতে চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সংস্থাটির পররাষ্ট্র নীতির প্রধান জোসেপ বোরেল ১৯ মার্চ, মঙ্গলবার বলেছেন, আগামী বৃহস্পতিবার ও শুক্রবার ইইউ নেতাদের শীর্ষ সম্মেলনে তিনি এ ধরনের একটি প্রস্তাব উত্থাপন করতে চান। খবর রয়টার্স।

ইইউর শীর্ষ কূটনীতিক বোরেল ব্রাসেলসে সাংবাদিকদের বলেন, তিনি ইউরোপিয়ান পিস ফ্যাসিলিটি ফান্ডের মাধ্যমে ইউক্রেনের জন্য অস্ত্র কেনার জন্য ইউরোপে হিমায়িত রাশিয়ান সম্পদ থেকে আয়ের ৯০ শতাংশ ব্যবহারের প্রস্তাব দিতে চান। বাকি ১০ শতাংশ আয় ইউক্রেনীয় প্রতিরক্ষা শিল্পের সক্ষমতা বৃদ্ধিতে ব্যবহার করার জন্য ইইউ বাজেটে স্থানান্তর করা হবে। ইইউ নেতাদের শীর্ষ সম্মেলনের আগে বুধবার তিনি ইইউ সদস্য দেশগুলোর কাছে প্রস্তাবটি জমা দেবেন।

ইউরোপীয় ইউনিয়নের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা গত সপ্তাহে বলেছিলেন, বিশ্বব্যাপী সুদের হারের ওপর নির্ভর করে ইউরোপীয় ইউনিয়নে জব্দ করে রাখা রাশিয়ান সম্পদগুলো থেকে ২০২৭ সাল পর্যন্ত কর-পরবর্তী মুনাফায় ১৫-২০ বিলিয়ন ইউরো লাভ করা সম্ভব।

এক প্রতিবেদন অনুযায়ী, পশ্চিমে আটক থাকা সমস্ত রাশিয়ান সম্পদের প্রায় ৭০ শতাংশই ব্যাংক সিকিউরিটিজ বা নগদ হিসেবে সংরক্ষিত রয়েছে বেলজিয়ামের কেন্দ্রীয় সিকিউরিটিজ ডিপোজিটরি ইউরোক্লিয়ারে। এর মূল্য প্রায় ১৯০ বিলিয়ন ইউরো। এক্ষেত্রে বোরেল প্রস্তাব দেন রাশিয়ার সম্পদ ব্যবহারের পরিবর্তে ইউরোপে থাকা সম্পদ থেকে প্রাপ্ত লাভ ব্যবহার করা। এতে বছরে প্রায় ৩ বিলিয়ন ইউরো লাভ হতে পারে।

বোরেল বলেন, এ ব্যাপারে সদস্য দেশগুলোর মতামত যাচাই করার জন্য বুধবার সুনির্দিষ্ট প্রস্তাব পেশ করা হবে।



আপনার মূল্যবান মতামত দিন: