ফ্রান্সে লিথিয়াম ব্যাটারির রিসাইক্লিং প্লান্টে আগুন

মুনা নিউজ ডেস্ক | ২০ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:৪২

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

দক্ষিণ ফ্রান্সের একটি ব্যাটারি রিসাইক্লিং প্লান্টে প্রায় ৯০০ টন লিথিয়াম ব্যাটারিতে আগুন লেগেছে বলে দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে। ছবিতে ঘটনাস্থল থেকে কালো ধোঁয়া উড়তে দেখা যায়।

স্থানীয় কাউন্সিলর প্যাসকেল ম্যাজেট এক্সে (সাবেক টুইটার) এক বিবৃতিতে বলেছেন, ‘টুলুজের উত্তরে ভিভিয়েজে ফরাসি রিসাইক্লিং গ্রুপ ‘এসএনএএম’-এর মালিকানাধীন একটি গুদামে ১৭ ফেব্রুয়ারি, শনিবার আগুন লেগেছে। লিথিয়াম ব্যাটারি ফোন থেকে বৈদ্যুতিক গাড়ি এবং বৈদ্যুতিক ডিভাইসগুলোর জন্য অত্যাবশ্যক।

তবে এতে থাকা দাহ্য পদার্থ ও সঞ্চিত শক্তি তাপের সংস্পর্শে এলে আগুন ধরতে যেতে পারে। আগুন লাগলে বিষাক্ত পদার্থ নির্গত হয়, ফলে বিপদের আশঙ্কা থাকে।

ফরাসি সংবাদপত্র লে মন্ডে জানিয়েছে, ৭০ জন দমকলকর্মী আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন। চার্লস গিউস্টি নামের একজন একজন স্থানীয় কর্মকর্তা বলেছেন, আশপাশে বসবাসকারী মানুষের জন্য আপাতত কোনো বিপদের আশঙ্কা নেই। ব্যাটারি রিসাইক্লিং কারখানার পরিবেশ এবং বিষাক্ত ধোঁয়ার পর্যবেক্ষণ করে জানা গেছে, এগুলো বাসিন্দাদের জন্য তৎক্ষণাৎ কোনো স্বাস্থ্যঝুঁকি তৈরি করার আশঙ্কা কম।

দক্ষিণ ফ্রান্সের অ্যাভেরন প্রিফেকচার এক বিবৃতিতে বলেছে, আগুন নিয়ন্ত্রণে আছে এবং এটি ধীরে ধীরে জ্বলছে। এটা কয়েক ঘণ্টা ধরে জ্বলবে বলে ধারণা করা হচ্ছে। তবে এসএনএএম এ ঘটনায় কোনো মন্তব্য করেনি।

বড় ধরনের অগ্নিকাণ্ডের ক্ষেত্রে সেখানে উপস্থিত পণ্যগুলোরর ধোঁয়ার মাধ্যমে ক্যাডমিয়াম নির্গত হওয়ার আশঙ্কা থাকে। ক্যাডমিয়াম অত্যন্ত বিষাক্ত এবং পরিবেশের জন্য বিপজ্জনক।

 

সূত্র : রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: