তুরস্কে সোনার খনিতে ধস, আটক অন্তত ৯ শ্রমিক

মুনা নিউজ ডেস্ক | ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৫:৫৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

তুরস্কের পূর্বাঞ্চলে একটি বড় সোনার খনিতে ভয়াবহ ভূমিধসে অন্তত ৯ জন শ্রমিকদের আটকে পড়েছে। ১৩ ফেব্রুয়ারি, মঙ্গলবার এ ঘটনা ঘটে বলে জানিয়েছে সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয়েছে, ভয়াবহ এ ভূমিধসে অন্তত ৯ জন শ্রমিক আটকা পড়েছেন। ধসের পর পুরো উপত্যকা ধোঁয়ায় ঢেকে যায়। সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, আটকা পড়াদের অনুসন্ধান ও উদ্ধারের প্রচেষ্টা চলছে ।

এদিকে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলি ইয়ারলিকায়া জানিয়েছেন, খনির ৬৬৭ কর্মীর মধ্যে ৯ জনের কোনো খবর পাওয়া যাচ্ছে না। ৪০০ জন উদ্ধারকারীকে জরুরিভাবে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।

ইয়ারলিকায়া রাষ্ট্রীয় টিআরটি টেলিভিশনকে বলেছেন, 'আমরা আমাদের (উদ্ধার) যানবাহন, জেনারেটর এবং রাতের আলোর সরঞ্জাম স্থাপন করেছি। আমাদের একটাই ইচ্ছা, এই ভাইদের পরিবারকে সুসংবাদ দেওয়া।'

বিশেষজ্ঞ ও স্থানীয় কর্মকর্তারা বলছেন, আকরিক থেকে স্বর্ণ উত্তোলনে ব্যবহৃত অত্যন্ত বিষাক্ত রাসায়নিক যৌগ সায়ানাইডের মাটিতে উপস্থিতির কারণে তল্লাশির কার্যক্রম জটিল হয়ে পড়েছে।

ইন্ডিপেন্ডেন্ট মাইনিং লেবার ইউনিয়নের প্রতিনিধি বাসারান আকসু তুর্কি গণমাধ্যমকে বলেন, ঘটনাস্থলে সায়ানাইডের মাটি ধসে পড়েছে।

তিনি বলেন, তল্লাশিতে বিশেষজ্ঞ যন্ত্রপাতির প্রয়োজন। কিন্তু সায়ানাইডের কারণে উদ্ধারকর্মীদের কাজে বেগ পেতে হবে।

জানা যায়, ভূমিধসের শিকার হওয়া খনিটি তুরস্কের অন্যতম বৃহত্তম একটি খনি। দীর্ঘদিন এটি উন্মুক্ত অবস্থায় ছিল। ২০২২ সালের সায়ানাইড লিকের পর পরিবেশকর্মী ও স্থানীয় কর্মকর্তারা উন্মুক্ত খনিটি বন্ধ করার চেষ্টা করেন।

এরপর কয়েক মাস কারখানাটি বন্ধ থাকলেও অপারেটর জরিমানা পরিশোধ করায় কারখানাটি আবার চালু করা হয়।



আপনার মূল্যবান মতামত দিন: