আমি কখনও আজকের মতো গর্বিত বোধ করিনি : দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট

মুনা নিউজ ডেস্ক | ১৪ জানুয়ারী ২০২৪ ১৫:১৫

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা : সংগৃহীত ছবি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা : সংগৃহীত ছবি

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) ইসরায়েলের বিরুদ্ধে তার দেশের গণহত্যার মামলার বিষয়ে বলেছেন, আমাদের আইনি দলটি যখন হেগে শুনানি করছিল তখন আমি যতটা গর্ব অনুভব করেছি, ততটা আর কখনও বোধ করিনি। খবর মিডলইস্টমনিটর।

ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) দলের এক সম্মেলনে রামাফোসা আরও বলেন, ফিলিস্তিনের গাজা উপত্যকায় গণহত্যা বন্ধ করার জন্যই তার দেশ আন্তর্জাতিক বিচার আদালতে ইসরায়েলের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। হেগে আইসিজেতে যখন আমাদের আইনজীবীরা মামলার পক্ষে যুক্তিপ্রমাণ পেশ করতে দেখছিলাম, যখন আমাদের দেশের ছেলে রোনাল্ড লামোলাকে আদালতে মামলাটি উপস্থাপন করতে দেখছিলাম, তখন গর্বে আমার বুক ফুলে ওঠেছিল। আমি আজকের মতো গর্বিত আর কখনো অনুভব করিনি।

মামলার কারণে তার দেশ কী ধরনের প্রতিক্রিয়ার মুখোমুখি হতে পারে সে সম্পর্কে প্রেসিডেন্ট রামাফোসা বলেন, কিছু লোক মন্তব্য করছে, আমরা যে পদক্ষেপ নিচ্ছি তা ঝুঁকিপূর্ণ। কারণ আমরা ছোট একটি দেশ, আমাদের অর্থনীতি ছোট। তারা আমাদের আক্রমণ করতে পারে, এমন আশঙ্কা রয়েছে। কিন্তু তারপরও আমরা আমাদের নীতিতে অটল থাকব। আমাদের গণতন্ত্রের জনক আমাদের যেমনটা শিখিয়ে গেছেন, ফিলিস্তিনি জনগণ মুক্ত না হওয়া পর্যন্ত আমরা প্রকৃতপক্ষে স্বাধীন হব না।

গত ২৯ ডিসেম্বর দক্ষিণ আফ্রিকা আইসিজেতে ইসরায়েলের বিরুদ্ধে মামলা দায়ের করে। মামলার অভিযোগে বলা হয়, ইসরায়েল জাতিসংঘের বিভিন্ন বিধিনিষেধ ও বাধ্যবাধকতা লঙ্ঘন করছে এবং গাজা উপত্যকায় ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে গণহত্যা চালাচ্ছে। ওই মামলার পরিপ্রেক্ষিতে আইসিজে বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার যুক্তি এবং শুক্রবার ইসরায়েলের প্রতিক্রিয়া শুনেছে।

গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েল গাজায় অব্যাহতভাবে হামলা চালিয়ে আসছে। এ হামলায় এ পর্যন্ত ২৩ হাজার ৪৬৯ জন নিহত এবং ৬০ হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছে। হতাহত এই বিপুল সংখ্যক ফিলিস্তিনির অধিকাংশই নারী ও শিশু।



আপনার মূল্যবান মতামত দিন: