সশস্ত্র ডাকাতিতে অভিযুক্ত পাঁচ আসামীর মৃত্যুদণ্ড কার্যকর করল ইরান

মুনা নিউজ ডেস্ক | ১ জানুয়ারী ২০২৪ ১৮:৪৬

প্রতীকী ছবি প্রতীকী ছবি

একাধিক সশস্ত্র ডাকাতিতে দোষী সাব্যস্ত পাঁচ ব্যক্তির মৃত্যুদণ্ড আজ সোমবার কার্যকর করেছে ইরান। ইরানের বিচার বিভাগের এক ওয়েবসাইট এই তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়, যে পাঁচ ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে, তাঁরা একাধিক সশস্ত্র ডাকাতির মাধ্যমে সড়ক অনিরাপদ করে তুলেছিলেন। তাঁরা মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়েছিলেন।

পাঁচ ব্যক্তিকে কবে গ্রেপ্তার করা হয়েছিল, কবে বিচার করা হয়েছে, কবে শাস্তি ঘোষণা করা হয়েছে, তা উল্লেখ করেনি মিজান অনলাইন। তবে বলা হয়, তাঁরা রাজধানী তেহরানের পশ্চিমের আলবোর্জ প্রদেশসহ বেশ কয়েকটি এলাকায় গবাদিপশু ও নির্মাণসামগ্রী চুরি করেছেন।

আলবোর্জ প্রদেশের প্রধান বিচারপতি হোসেন ফাজেলি-হরিকান্দির উদ্ধৃতি দিয়ে খবরটিতে বলা হয়েছে, আজ সকালে পাঁচ আসামির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন মানবাধিকার গোষ্ঠীর তথ্যমতে, প্রতিবছর চীনের পর বিশ্বে সবচেয়ে বেশিসংখ্যক মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করা হয় ইরানে।

ইরান সাধারণত ফাঁসির মাধ্যমে আসামির মৃত্যুদণ্ড কার্যকর করে থাকে।

নরওয়েভিত্তিক মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) গত নভেম্বরে জানিয়েছিল, ২০২৩ সালে ইরান ৭০০ জনের বেশি মানুষের মৃত্যুদণ্ড কার্যকর করেছে, যা আট বছরের মধ্যে সর্বোচ্চ।

ইসরায়েলের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে দোষী সাব্যস্ত চারজনের মৃত্যুদণ্ড গত শুক্রবার কার্যকর করে ইরান।



আপনার মূল্যবান মতামত দিন: