কোভিডের নতুন সাবভ্যারিয়েন্টে হৃদরোগের মহামারী দেখা দিতে পারে

মুনা নিউজ ডেস্ক | ৩১ ডিসেম্বর ২০২৩ ১৫:৪৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

সম্প্রতি কোভিড -১৯ সম্পর্কিত একটি নতুন এবং "বৈশ্বিক স্বাস্থ্যসেবা ঝুঁকি" সম্পর্কে গুরুতর সতর্কতা জারি করেছেন বিশেষজ্ঞরা। এটি থেকে "হৃদরোগের মহামারী হতে পারে। এমনকি হতে পারে স্ট্রোকও! কোভিড-১৯ শনাক্ত বৃদ্ধি, বিশেষ করে নতুন স্ট্রেনের কারণে, যা JN.1 নামে পরিচিত হার্টের সমস্যা হতে পারে বলে তাদের আশঙ্কা। জাপানি বিজ্ঞানীদের একটি নতুন গবেষণায় এখবর প্রকাশ করা হয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন এবং ভারতসহ বেশ কয়েকটি দেশে কোভিড কেস বৃদ্ধির পরে, মূলত একটি নতুন স্ট্রেন JN.1 এর আগমনের কারণে, স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে এটি সম্ভাব্য হৃদরোগের সম্ভাবনা বাড়িয়ে তুলবে। যারা রোগে আক্রান্ত তাদের জন্য সমস্যা বেশি হবে ।

জাপানের শীর্ষ গবেষণা প্রতিষ্ঠান রিকেন-এর বিজ্ঞানীরা একটি নতুন প্রতিবেদনে এই সতর্কতা জারি করেছেন। তারা বলেন যে ACE2 রিসেপ্টর, যে করোনভাইরাসগুলি মানব কোষের মধ্যে আঁকড়ে থাকে, তা হৃৎপিণ্ডে 'খুব সাধারণ'। এর মানে এই ভাইরাসে আক্রান্ত অনেক মানুষ 'কার্ডিয়াক সমস্যায়' ভুগতে পারে। এর কারণ এখনও স্পষ্ট নয়। প্রতিবেদনে পরামর্শ দেয়া হয়েছে যে, কোভিড মহামারী বিষয়গুলি উল্লেখযোগ্যভাবে পরিবর্তন করতে পারে। গবেষকরা সতর্ক করেছেন যে 'SARS-CoV-2 বা কোভিড -১৯ ক্রমাগত সংক্রমণের কারণে ভবিষ্যতে হার্ট ফেইলিউরের ঝুঁকিতে থাকা রোগীদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।'

প্রতিবেদনে আরও বলা হয়েছে: "যদিও অবিরাম SARS-CoV-2 সংক্রমণ যে হৃদযন্ত্রের কার্যকারিতা হ্রাসের সাথে জড়িত তার চূড়ান্ত ক্লিনিকাল প্রমাণ এখনও পর্যন্ত রিপোর্ট করা হয়নি, তবে SARS-CoV-2 এর ক্রমাগত সংক্রমণের সম্ভাবনার ধারণার প্রমাণ নিয়ে অধ্যয়ন চলছে। হার্ট ফেইলিউরের সম্ভাব্য ঝুঁকি একটি ত্রি-মাত্রিক মানব কার্ডিয়াক টিস্যু মডেল দ্বারা যাচাই করা উচিত যা বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা ঝুঁকির জন্য বিপদের ঘণ্টা হিসাবে কাজ করবে।"

সতর্কবার্তাটি যুক্তরাষ্ট্র সহ বেশ কয়েকটি দেশে কোভিডের ক্ষেত্রে তীব্র বৃদ্ধির সাথে আসে, কারণ ছুটির মরসুমে লক্ষ লক্ষ মানুষ ভ্রমণের জন্য প্রস্তুত হয়, দ্রুত ছড়িয়ে পড়া JN.1 ভ্যারিয়েন্টটি দেশব্যাপী সমস্ত ক্ষেত্রে ৪৪ শতাংশ সংক্রমণের ঝুঁকি তৈরি করে। স্বাস্থ্য আধিকারিকরা সতর্ক করেছেন যে, এই শীতে ফ্লু'র উল্লেখযোগ্য বৃদ্ধি লক্ষ্য করা যেতে পারে।


সূত্র : wionews



আপনার মূল্যবান মতামত দিন: