ইউক্রেনে যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়ট ব্যবস্থা সরবরাহ নিয়ে জাপানকে রাশিয়ার সতর্কবার্তা

মুনা নিউজ ডেস্ক | ২৭ ডিসেম্বর ২০২৩ ১৯:৪০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সরবরাহে একটি উদ্যোগের পর জাপানকে সতর্ক করেছে রাশিয়া। বুধবার (২৭ ডিসেম্বর) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, এমন উদ্যোগ রাশিয়া-জাপান সম্পর্কে গুরুতর পরিণতি ডেকে আনবে। 

সাপ্তাহিক এক ব্রিফিংয়ে জাখারোভা বলেছেন, জাপান অস্ত্রটির ওপর নিজেদের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেছে। যুক্তরাষ্ট্র এখন এটি নিয়ে যা ইচ্ছে তা করতে পারবে। এই প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র যে ইউক্রেনে পৌঁছাতে পারে।

তিনি বলেছেন, এমন পরিস্থিতিকে রাশিয়ার বিরুদ্ধে শত্রুতাপূর্ণ আচরণ হিসেবে বিবেচনা করা হবে। যা রাশিয়ার সঙ্গে জাপানের দ্বিপক্ষীয় সম্পর্কে গুরুতর পরিণতি ডেকে আনবে।

ইতোমধ্যে মস্কো ও টোকিওর সম্পর্কে টানাপড়েন বিরাজ করছে। বিশেষ করে ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া আক্রমণের পর মস্কোর সমালোচনায় পশ্চিমাদের সঙ্গে যোগ দিয়েছে জাপান। রাশিয়ার ওপর দেশটি একাধিক নিষেধাজ্ঞা জারি করেছে।

গত সপ্তাহে জাপান বলেছে, নিজেদের অস্ত্র রফতানির বিধিমালা সংশোধনের পর প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা যুক্তরাষ্ট্রে পাঠানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে।

জাপানের অস্ত্র রফতানি আইনে সরাসরি যুদ্ধে লিপ্ত কোনও দেশকে অস্ত্র সরবরাহে বাধা রয়েছে। তবু এগুলো যুক্তরাষ্ট্র পাঠানোর ফলে ইউক্রেন পরোক্ষ সুবিধা পেতে পারে। রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে ইউক্রেনকে সহযোগিতায় যুক্তরাষ্ট্রের সামর্থ্য এতে বৃদ্ধি পাবে।



আপনার মূল্যবান মতামত দিন: