বড়দিন উপলক্ষে ১০০৪ কারাবন্দীকে মুক্তি দিলো শ্রীলঙ্কা

মুনা নিউজ ডেস্ক | ২৫ ডিসেম্বর ২০২৩ ২০:৩৫

১৫ নারীসহ এক হাজার চার কারাবন্দীকে মুক্তি দিয়েছে শ্রীলঙ্কা : সংগৃহীত ছবি ১৫ নারীসহ এক হাজার চার কারাবন্দীকে মুক্তি দিয়েছে শ্রীলঙ্কা : সংগৃহীত ছবি

খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব বড়দিন উপলক্ষে ১৫ নারীসহ এক হাজার চার কারাবন্দীকে মুক্তি দিয়েছে শ্রীলঙ্কার সরকার। রাজধানী কলম্বোর প্রধান কারাগারের প্রিজন কমিশনার গামিনি দিশানায়েক এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেন। বিবৃতিতে তিনি বলেন, বিশেষ বিবেচনায় দেশের বিভিন্ন কারাগার থেকে মুক্তিপ্রাপ্তদের মধ্যে রয়েছেন ১৫ নারী এবং ৯৮৯ পুরুষ বন্দী। 

দিশানায়েকে বলেন, বিভিন্ন অপরাধে এই বন্দীদের কারাদণ্ড এবং আর্থিক জরিমানা— উভয় দণ্ডে দণ্ডিত করা হয়েছিল। তারা কারাদণ্ডের মেয়াদ শেষ করলেও জরিমানার অর্থ পরিশোধ করতে পারছিলেন না।

এর আগে চলতি বছরের মে মাসে বৌদ্ধ অধ্যুষিত দেশ শ্রীলঙ্কার প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ জয়ন্তি বা ভেসাকের সময়েও এক হাজারের বেশি কারাবন্দীকে মুক্তি দেয়া হয়েছিল। বাংলা ভাষায় এই উৎসবটি বুদ্ধ পূর্ণিমা নামে পরিচিত। বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, এই দিনে এই ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধ এই ধরনীতে জন্মেছিলেন, বোধিপ্রাপ্ত হয়েছিলেন এবং পরলোক গমন করেছিলেন।

সম্প্রতি দেশজুড়ে মাদকবিরোধী অভিযান শুরু করে শ্রীলঙ্কার পুলিশ ও সেনার যৌথ বাহিনী। এক সপ্তাহ ধরে অভিযান চালিয়ে মাদকাসক্তি, মাদক ব্যবসা পাচারের সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে ১৩ হাজার ৬৬৬ জনকে গ্রেপ্তার করা হয়েছে। সেই সঙ্গে আটক করা হয় এক হাজার ১০০ মাদকাসক্তকে। বড়দিন উপলক্ষে সেই অভিযান সাময়িক বন্ধ রাখা হয়েছে।

এদিকে, দক্ষিণ এশিয়ার অধিকাংশ দেশের মতো শ্রীলঙ্কার কারাগারগুলোতেও ধারণক্ষমতার তুলনায় কারাবন্দীর সংখ্যা অনেক বেশি। রাজধানী কলম্বোর কারাগারের ধারণক্ষমতা ১১ হাজার, কিন্তু বর্তমানে সেখানে গাদাগাদি করে রাখা হয়েছে অন্তত ৩৩ হাজার বন্দীকে।

 

সূত্র : ডয়চে ভেলে



আপনার মূল্যবান মতামত দিন: