বড়দিনের পর নিয়মিত মহড়ায় অংশ নেবে ব্রিটিশ রণতরী

মুনা নিউজ ডেস্ক | ২৪ ডিসেম্বর ২০২৩ ১৯:৫৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

এবার সাবেক উপনিবেশিক দেশ গায়ানায় রণতরী পাঠাচ্ছে যুক্তরাজ্য। দেশটির প্রতি কূটনৈতিক ও সামরিক সমর্থনের অংশ হিসেবে এ জাহাজ পাঠানো হচ্ছে। রোববার (২৪ ডিসেম্বর) সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদেনে এ তথ্য জানানো হয়েছে।

গায়ানার সঙ্গে ভেনেজুয়েলার উত্তেজনা চলছে। দেশটিতে তেলসহ খনিজসম্পদের খোঁজ পাওয়ার পর সেখানের মালিকানা দাবি করে আসছে ভেনেজুয়েলা। এরপর গায়ানায় যুদ্ধজাহাজ পাঠানোর কথা জানিয়েছে যুক্তরাজ্য।

ব্রিটিশ প্রতিরক্ষা বিভাগ জানিয়েছে, তাদের রণতরী এইচএমএস ট্রেন্টকে এ অঞ্চলে পাঠানো হবে। ক্রিসমাসের পর নিয়মিত মহড়ায় অংশ নেবে জাহাজটি।

গায়ানা কমনওয়েলথভুক্ত দেশ। এটি দক্ষিণ আমেরিকার একমাত্র ইংলিশভাষী জাতি। ব্রিটিশ রণতরী ক্যারিবিয়িান অঞ্চলে মাদকপাচারের বিরুদ্ধে এটি টহল চালিয়ে আসছিল। কিন্তু চলতি মাসের শুরুর দিকে এসেকুইবো অঞ্চলে ভেনেজুয়েলার সরকারের হুমকির পর নতুন করে এটিকে গায়ানায় পাঠানোর কথা জানিয়েছে তারা।

ভেনেজুয়েলার সরকারের এমন দাবির ফলে দক্ষিণ আমেরিকায় ১৯৮২ সালে ফকল্যান্ড যুদ্ধের পর প্রথমবারের মতো যুদ্ধে জড়িয়ে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। দেশটি দীর্ঘদিন ধরে ইসেকুইবোর মালিকানা দাবি করে আসছে। ৬১ হাজার বর্গ কিলোমিটারের তিনভাগের দুই ভাগ গায়ানার মধ্যে পড়েছে। এ অঞ্চলের পাহাড় ও জঙ্গলে সোনা, হিরা ও অন্যান্য মূল্যবান সম্পদ পরিপূর্ণ। এ ছাড়া উপকূলেও ব্যাপক তেলের সন্ধান মিলেছে।



আপনার মূল্যবান মতামত দিন: