রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: কখন, কোথায়, কেন ইউক্রেন পাল্টা আক্রমণ চালাবে?

মুনা নিউজ ডেস্ক | ১২ মে ২০২৩ ১৮:০৪

সংগৃহিত ছবি সংগৃহিত ছবি


ইউক্রেন খুব শীঘ্রই রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে একটি পাল্টা আক্রমণ চালাবে বলে আশা করছেন অনেক পর্যবেক্ষক। ইউক্রেনের এরকম হামলার উদ্দেশ্য হবে তাদের দখল হয়ে যাওয়া ভূমি উদ্ধার করা। যুদ্ধ শুরু হওয়ার পর হতে ইউক্রেনের বাহিনীর মূল মনোযোগ নিবদ্ধ ছিল রুশ বাহিনীকে ঠেকিয়ে রাখা এবং শত্রুপক্ষের শক্তি-ক্ষয় করার দিকে।

কিন্তু ইউক্রেনের কর্মকর্তারা এবং তাদের মিত্র পশ্চিমা দেশগুলোও প্রকাশ্যে এবং আড়ালে এমন ইঙ্গিত দিয়ে যাচ্ছে যে, এবারের বসন্তকালে বড় একটি পাল্টা হামলা আসন্ন। ইউক্রেন যে এরকম একটি হামলার জন্য নতুন সৈন্য এবং অস্ত্রশস্ত্র সংগ্রহের মাধ্যমে প্রস্তুতি নিচ্ছে, সেটাও জানা কথা।

প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, পাল্টা হামলা চালানোর জন্য তার দেশের আরও বেশি সময় দরকার। কারণ ইউক্রেনের সেনাবাহিনী এখনো অনেক প্রতিশ্রুত সামরিক সাজ-সরঞ্জামের জন্য অপেক্ষা করছে।

কিয়েভে নিজের সদর দফতর থেকে কথা বলার সময় প্রেসিডেন্ট জেলেনস্কি তার দেশের কমব্যাট ব্রিগেডগুলো এই লড়াইয়ের জন্য প্রস্তুত বলে জানিয়েছেন। এসব সেনাদলকে প্রশিক্ষণ দিয়েছে নেটোভুক্ত দেশগুলো। তবে তিনি বলছেন, সেনাবাহিনীর এখনো আরও কিছু সমরাস্ত্র দরকার, বিশেষ করে সাঁজোয়া গাড়ি, যেগুলো ধাপে ধাপে পাঠানো হচ্ছে।

"আমাদের কাছে এখনই যা আছে, তা দিয়েই আমরা এগিয়ে যেতে পারি, এবং আমি মনে করি আমরা সফল হতে পারি" এক সাক্ষাৎকারে বলছিলেন তিনি।

"কিন্তু আমাদের অনেক বেশি লোক হারাতে হবে। আমার মনে হয় সেটি গ্রহণযোগ্য হবে না। কাজেই আমাদের অপেক্ষা করতে হবে। আমাদের এখনো আরেকটু সময় দরকার।"

ইউক্রেনের কর্তৃপক্ষ এই যুদ্ধে একটা বড় অগ্রগতির যে প্রত্যাশা করা হচ্ছে, সেটিকে কিছুটা কমিয়ে আনার চেষ্টা করছেন। এ মাসের শুরুতে নাম প্রকাশে অনিচ্ছুক এক উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা বলেছিলেন, দেশের নেতারা "বুঝতে পারছেন যে তাদের সফল হতে হবে", কিন্তু এই হামলাকে ১৫ মাস ধরে চলতে থাকা যুদ্ধের একটি সমাধান হিসেবে দেখা ঠিক হবে না।"

এই পরিকল্পনার বিস্তারিত এখনো গোপন রাখা হয়েছে। তবে ইউক্রেন শত্রুপক্ষকে বোকা বানানোর জন্য তাদের ভুল দিকে চালিত করতে পারে, এমনটা আশা করা যায়।

 



আপনার মূল্যবান মতামত দিন: