পাকিস্তানে অস্থিরতা : তিন দেশের নাগরিকদের ভ্রমণ সতর্কতা

মুনা নিউজ ডেস্ক | ১০ মে ২০২৩ ১৯:১৯

সংগৃহিত ছবি সংগৃহিত ছবি


রাজনৈতিক অস্থিরতার কারণে পাকিস্তান ভ্রমণের ক্ষেত্রে নিজ নিজ নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা। পাকিস্তানের এআরআই নিউজ গতকাল মঙ্গলবার এ তথ্য জানায়। আল-কাদির ট্রাস্ট দুর্নীতি মামলায় গতকাল পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের হাইকোর্ট চত্বর থেকে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার করে ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি)।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খানকে গ্রেপ্তারের পর দেশজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিভিন্ন স্থানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে পিটিআইয়ের কর্মী-সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটে। এর জেরে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা পাকিস্তান ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করে।

ইসলামাবাদে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস নাগরিকদের পাকিস্তান ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা জারি করে বলেছে, তারা বিক্ষোভকারী ও পুলিশের মধ্যে সংঘর্ষের খবরাখবর পর্যবেক্ষণ করছে। পাকিস্তানজুড়ে বিক্ষিপ্ত বিক্ষোভ চলছে বা অন্যত্র বিক্ষোভের পরিকল্পনা করা হচ্ছে। সম্ভাব্য ট্রাফিক-সংক্রান্ত ঝামেলা ও বিধিনিষেধের কারণে ইসলামাবাদের যুক্তরাষ্ট্র দূতাবাস আজ বুধবারের (১০ মে) জন্য সব কনস্যুলার অ্যাপয়েন্টমেন্ট বাতিল করেছে।

ইসলামাবাদের যুক্তরাষ্ট্রের দূতাবাস নাগরিকদের উচ্চসতর্কতা অবলম্বন, ব্যাপক জনসমাগম স্থানগুলো এড়ানো, ব্যক্তিগত নিরাপত্তা পরিকল্পনা পর্যালোচনা, পরিচয়পত্র বহন, আইনপ্রয়োগকারী সংস্থার অনুরোধ অনুসরণ, আশপাশের পরিস্থিতি সম্পর্কে সচেতন ও হালনাগাদ তথ্যের জন্য স্থানীয় গণমাধ্যমে চোখ রাখতে পরামর্শ দিয়েছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় পাকিস্তানে অবস্থানরত দেশটির নাগরিকদের সব রাজনৈতিক বিক্ষোভ, বড় জনসমাগম এড়াতে বলেছে। প্রয়োজনে তাঁদের পরিকল্পনায় পরিবর্তন আনার জন্য প্রস্তুত থাকার পরামর্শ দিয়েছে। যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জারি করা ভ্রমণ সতর্কতায় বলা হয়, পাকিস্তানে অবস্থানরত ব্রিটিশ নাগরিকদের স্থানীয় গণমাধ্যমের খবর অনুসরণ করা উচিত। দেশটিতে প্রতিবাদী বিক্ষোভ হতে পারে। এ বিক্ষোভ সহিংস হয়ে উঠতে পারে।

অনিশ্চিত নিরাপত্তা পরিস্থিতির কারণে পাকিস্তানে থাকা নাগরিক ও কূটনৈতিক কর্মীদের উচ্চমাত্রায় সতর্কতা অবলম্বন করতে বলেছে কানাডা সরকার। এ ক্ষেত্রে তারা সন্ত্রাসবাদ, নাগরিক অস্থিরতা, সাম্প্রদায়িক সহিংসতা ও অপহরণের হুমকির কথা উল্লেখ করেছে।

 



আপনার মূল্যবান মতামত দিন: