১২ হাজার টন বিস্ফোরক নিক্ষেপ, গাজা যেন আরেক হিরোশিমা

মুনা নিউজ ডেস্ক | ২৭ অক্টোবর ২০২৩ ১৭:০৯

ফিলিস্তিনের গাজা উপত্যকার প্রতি বর্গকিলোমিটারে গড়ে ৩৩ টন বিস্ফোরক ফেলেছে ইসরাইল : সংগৃহীত ছবি ফিলিস্তিনের গাজা উপত্যকার প্রতি বর্গকিলোমিটারে গড়ে ৩৩ টন বিস্ফোরক ফেলেছে ইসরাইল : সংগৃহীত ছবি

ফিলিস্তিনের গাজা উপত্যকায় গত ৭ অক্টোবর থেকে পরের দুই সপ্তাহে ১২ হাজার টনের বেশি বিস্ফোরক ফেলেছে ইসরাইল, যা জাপানের হিরোশিমায় ফেলা পারমাণবিক বোমার সমতুল্য। গাজা কর্তৃপক্ষের বিবৃতির বরাত দিয়ে গেল ২৪ অক্টোবর, মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুর্কি বার্তা সংস্থা আনাদোলু।

বিবৃতিতে বলা হয়, ইসরাইলি বাহিনীর বিস্ফোরকের (গাজায় ফেলা) পরিমাণ ও শক্তি ১৯৪৫ সালে জাপানের হিরোশিমায় ফেলা পারমাণবিক বোমার সমতুল্য।

এতে আরও বলা হয়, ‘আগ্রাসন শুরু করার পর থেকে ফিলিস্তিনের গাজা উপত্যকার প্রতি বর্গকিলোমিটারে গড়ে ৩৩ টন বিস্ফোরক ফেলেছে ইসরাইল।’

২৩ লাখ মানুষের বাসস্থান, গাজা উপত্যকার মোট আয়তন ৩৬৫ বর্গকিলোমিটার। গত ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস। এর পরপরই গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরাইলি বাহিনী। সেই থেকে এখন পর্যন্ত গাজায় নিরলসভাবে চালানো হচ্ছে বিমান হামলা।

ইসরাইলি বাহিনীর বিমান হামলা-বোমাবর্ষণে রীতিমতো ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকা। সেই সঙ্গে অবরোধ দিয়ে গাজায় খাবার, পানি, জ্বালানি ও চিকিৎসা সরঞ্জাম সরবরাহের পথও বন্ধ করে দেয় ইসরাইল। এতে গাজা উপত্যকাজুড়ে নেমে এসেছে মানবিক বিপর্যয়।

সবশেষ তথ্যানুযায়ী, চলমান সংঘাতে এ পর্যন্ত ৭ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যার মধ্যে প্রায় ৩ হাজার শিশু রয়েছে। এছাড়া ইসরাইলে নিহত হয়েছেন অন্তত দেড় হাজার মানুষ।

 



আপনার মূল্যবান মতামত দিন: