আলজাজিরা বন্ধে পদক্ষেপ নিচ্ছে ইসরাইল

মুনা নিউজ ডেস্ক | ১৯ অক্টোবর ২০২৩ ১৮:৪১

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


নিজ দেশে আলজাজিরার কার্যক্রম বন্ধ করতে পদক্ষেপ নেওয়া শুরু করেছে ইসরাইল। এর অংশ হিসেবে দ্রুতই একটি প্রবিধানের অনুমোদন দেওয়ার আহ্বান জানিয়েছেন দেশটির যোগাযোগমন্ত্রী শ্লোমো কারহি। খবর আনাদুলু এজেন্সির।

ইসরাইল বলছে, প্রস্তাবিত প্রবিধানগুলোর মূল লক্ষ্য হবে সংবাদ সংস্থাগুলোকে জাতীয় নিরাপত্তা ও জনশৃঙ্খলাকে ক্ষুন্ন করা বা ‘শত্রুতামূলক প্রচারের’ ভিত্তি হিসেবে কাজ করা থেকে নিষিদ্ধ করা। এই প্রবিধানগুলো অনুমোদন পেলে দেশটির যোগাযোগমন্ত্রী সহিংসতামূলক কর্মকা-ের প্রমাণ পাওয়ার কথা বলে যে কোনো বিদেশি সম্প্রচার মাধ্যমের লাইসেন্স বাতিল করতে পারবেন এবং সরঞ্জাম বাজেয়াপ্ত করতে পারবেন।

আলজাজিরার নাম উল্লেখ না করা হলেও মূলত দোহাভিত্তিক টেলিভিশন নিউজ চ্যানেলটির স্থানীয় অফিসগুলো বন্ধ করার জন্যই এই প্রস্তাব আনা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আনাদুলু এজেন্সি জানিয়েছে, ইসরাইলের মন্ত্রিসভা বর্তমানে প্রস্তাবিত প্রবিধান নিয়ে আলোচনা করছে। যদিও এই প্রস্তাবের বিরোধিতা করছেন অ্যাটর্নি জেনারেল গালি বাহারভ-মিয়ারা।


কারহি এর আগে আল জাজিরার বিরুদ্ধে ফিলিস্তিনি হামাস গ্রুপ থেকে তাদের অবস্থানের দৃশ্যগ্রহণ এবং বিবৃতি প্রচার করে ইসরাইলি বাহিনীর নিরাপত্তা বিপন্ন করার অভিযোগ করেছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন: