গাজায় হামলা বন্ধ না হলে হস্তক্ষেপের হুঁশিয়ারি ইরানের

মুনা নিউজ ডেস্ক | ১৫ অক্টোবর ২০২৩ ১৬:১১

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান : সংগৃহীত ছবি ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান : সংগৃহীত ছবি


গাজায় ইসরায়েলি হামলা অব্যাহত থাকলে হস্তক্ষেপের হুঁশিয়ারি দিয়েছে ইরান। শনিবার তেহরানের পক্ষ থেকে এমন হুঁশিয়ারি দেওয়া হয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম অ্যাক্সিওস।

নাম প্রকাশে অনিচ্ছুক দুটি কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার জন্য জাতিসংঘের বিশেষ সমন্বয়ক টর ওয়েনেসল্যান্ডের সাথে বৈরুতে বৈঠকের সময় ইরানের এমন বার্তা পৌঁছে দেন।

ওয়েনেসল্যান্ড আমির-আব্দুল্লাহিয়ানকে গাজা এবং ইসরায়েলের সংঘাতকে এই অঞ্চলে ছড়িয়ে পড়া রোধ করতে সাহায্য করার আহ্বান জানান।

সূত্রের মতে, আমির-আব্দুল্লাহিয়ান আরও বলেছেন যে- ইরান চায় না সংঘাত একটি আঞ্চলিক যুদ্ধে পরিণত হোক এবং এটি গাজায় হামাসের হাতে জিম্মি হওয়া ইসরায়েলিদের মুক্তি দিতে সহায়তা করতে পারে।

আমির-আব্দুল্লাহিয়ান জাতিসংঘের দূতকে বলেছিলেন যে, যদি ইসরায়েলের আক্রমণ অব্যাহত থাকে এবং বিশেষ করে যদি গাজায় স্থল হামলা শুরু হয়, তাহলে ইরানকে প্রতিক্রিয়া দিতে হবে।

ওয়েনেসল্যান্ড ইসরায়েলি কর্মকর্তাদের, বিশেষ করে ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবির সাথে যোগাযোগ করেছে এবং তেল আবিবকে ইরানের বার্তা পৌঁছে দিয়েছে বলে জানা গেছে।

একটি লিখিত বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে যে, আমির-আব্দুল্লাহিয়ান এবং ওয়েনেসল্যান্ড বৈরুতে ইরানের দূতাবাসে বৈঠক করেছেন।

আমির-আব্দুল্লাহিয়ান লেবাননের হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরুল্লাহর সাথে বৈরুতে দেখা করেন। এছাড়াও ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস এবং ইসলামিক জিহাদের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথেও দেখা করেন তিনি। এ সময় ইসরায়েলকে অবিলম্বে গাজায় তাদের আক্রমণ বন্ধ করার আহ্বান জানান ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

গাজা উপত্যকায় বিমান হামলা অব্যাহত রয়েছে। জাতিসংঘ এবং অন্যান্য আন্তর্জাতিক সংস্থাগুলো বলেছে যে, ইসরায়েলি গাজায় খাদ্য, পানি এবং বিদ্যুত সরবরাহ বন্ধ করে দিয়েছে।

ইসরায়েলি বিমান হামলায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২,৩২৯ জনে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি হামলায় গত ২৪ ঘন্টায় ৩০০ মানুষের মৃত্যু হয়েছে। এদিকে হামাসের শীর্ষ এক জেনারেলকে হত্যার দাবি করেছে ইসরায়েল।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ জানিয়েছে, ৭২৪ শিশুসহ নিহতদের মধ্যে শত শত নারী রয়েছে। আহত হয়েছে প্রায় ৯ হাজার মানুষ। এদিকে ইসরায়েলে হামাসের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১৪০০ জনে পৌঁছেছে। আহত হয়েছেন প্রায় সাড়ে তিন হাজারের বেশি ইসরায়েলি।


সূত্র: অ্যাক্সিওস



আপনার মূল্যবান মতামত দিন: