দক্ষিণ লেবাননে বিমান হামলা চালাল ইসরায়েল

মুনা নিউজ ডেস্ক | ১২ অক্টোবর ২০২৩ ১৮:৪০

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


ইসরায়েল-হামাসের চলমান সংকটময় পরিস্থিতিতে হামাস ও ফিলিস্তিনের সমর্থনে ইসরায়েলে হামলা করেছে ইরান সমর্থিত লেবাননের শক্তিশালী গোষ্ঠী হিজবুল্লাহ। এর পরেই হিজবুল্লাহর রকেট হামলার জবাবে দক্ষিণ লেবাননে গোলাবর্ষণ ও বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। বুধবার সীমান্ত লাগোয়া দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর একটি পর্যবেক্ষণচৌকিতে এই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে ইসরায়েল।

লেবাননের একটি নিরাপত্তা সূত্র বলেছে, হিজবুল্লাহ ইসরায়েলে নির্ভুলভাবে আঘাত হানতে সক্ষম দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।


ইসরায়েলকে শপথের শত্রু হিসেবে মনে করে হিজবুল্লাহ।
হিজবুল্লাহ বলছে, চলতি সপ্তাহের শুরুর দিকে ইসরায়েলি গোলার আঘাতে হিজবুল্লাহর সদস্যদের প্রাণহানির ঘটনার প্রতিক্রিয়ায় ইসরায়েলি অবস্থানে নির্ভুল নিশানার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। লেবাননের ভূখণ্ডে হামলা হলে তার চূড়ান্ত নিষ্পত্তিমূলক জবাব দেওয়া হবে বলে হুমকি দিয়েছে হিজবুল্লাহ।

এদিকে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, বুধবার ইসরায়েলি শহর আরব আল-আরামশের উত্তরের একটি অবস্থানে ট্যাংকবিরোধী গোলা দিয়ে লক্ষ্যবস্তু করায় তারা লেবাননে হামলা চালিয়েছে।


তবে এই হামলায় হতাহতের কোনো ঘটনা ঘটেছে কি না তাৎক্ষণিকভাবে বিস্তারিত জানায়নি ইসরায়েলি বাহিনী।
হিজবুল্লাহ ও ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস উভয়েই মঙ্গলবার লেবাবন থেকে ইসরায়েলে হামলা চালানোর দাবি করেছে। এদিন হিজবুল্লাহ ইসরায়েলি একটি ট্যাংকে নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায়, পরে তারা সেটির ধ্বংস হয়ে যাওয়ার ভিডিও পোস্ট করে। আর হামাস জানিয়েছে, তারা লেবানন থেকে ইসরায়েলের ভেতর এক পশলা রকেট ছুড়েছে।


শনিবার হামাস ইসরায়েলের বিরুদ্ধে একটি প্রাণঘাতী আক্রমণ চালানোর পর সীমান্তে এসব সহিংসতা শুরু হয়। ইসরায়েল গাজায় ভয়াবহ বোমা হামলা চালিয়ে হামাসের আক্রমণের জবাব দিচ্ছে।



আপনার মূল্যবান মতামত দিন: