রাশিয়ার শীর্ষ নৌ কমান্ডারসহ ৩৪ জনকে হত্যার দাবি ইউক্রেনের

মুনা নিউজ ডেস্ক | ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৫৪

রাশিয়ান ব্ল্যাক সি ফ্লিটের কমান্ডার ভিক্টর সোকোলভ : সংগৃহীত ছবি রাশিয়ান ব্ল্যাক সি ফ্লিটের কমান্ডার ভিক্টর সোকোলভ : সংগৃহীত ছবি


রাশিয়ার কৃষ্ণসাগরীয় নৌবহরের শীর্ষ কমান্ডার অ্যাডমিরাল ভিক্টর সোকোলভসহ ৩৩ জন কর্মকর্তাকে হত্যার দাবি করেছে ইউক্রেনের বিশেষ বাহিনী। গত সপ্তাহে ক্রিমিয়া উপদ্বীপের সেভাস্তোপোলে রাশিয়ার কৃষ্ণ সাগরে নৌবহরে সদর দপ্তরে ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলায় তারা নিহত হন বলে জানা যায়।

ইউক্রেনের বিশেষ বাহিনী জানায়, শুক্রবারের সেভাস্তোপলে ব্ল্যাক সি ফ্লিট সদর দপ্তরের হামলার লক্ষ্য ছিল রাশিয়ান নৌবাহিনীর নেতৃত্বের একটি বৈঠক। ইউক্রেনের বিশেষ বাহিনী বলেছে, ‘রাশিয়ান কৃষ্ণসাগরীয় ফ্লিটের সদর দপ্তরের হামলার পর রাশিয়ান কৃষ্ণসাগরীয় ফ্লিটের কমান্ডারসহ ৩৪ জন অফিসার মারা গেছেন। আহত হয়েছেন আরো ১০৫ জন। সদর দপ্তরের ভবনটি পুনরুদ্ধার করা যাবে না।’

ইউক্রেনের এই দাবি সম্পর্কে কোনো মন্তব্য করেনি রাশিয়া। ইউক্রেনীয় হামলায় রাশিয়ার ঊর্ধ্বতন এই নৌ কর্মকর্তা নিহত হয়েছেন কি না তার ব্যাপারে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে তথ্যটি নিশ্চিত বা অস্বীকার কোনোটিই করেনি।

প্রতিবেদনে সোকোলভের নাম না থাকলেও ইউক্রেনের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রীর উপদেষ্টা আন্তন গেরাশচেঙ্কো সোশ্যাল মিডিয়ায় অ্যাডমিরালের নাম এবং একটি ছবি পোস্ট করেছেন।

২০১৪ সালে অভিযান চালিয়ে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া উপদ্বীপের দখল নেয় রাশিয়া। গত বছর ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর এই অঞ্চলটি ইউক্রেনের হামলার শিকার হচ্ছে। সম্প্রতি ক্রিমিয়ায় ইউক্রেনের হামলা বাড়ছে।

এদিকে রুশ কর্তৃপক্ষ সোমবার জানিয়েছে, তাদের বিমান প্রতিরক্ষাব্যবস্থা রাশিয়া অধিভুক্ত ক্রিমিয়ান উপদ্বীপের সেভাস্তোপলে আরেকটি ইউক্রেনের ক্ষেপণাস্ত্র হামলা প্রতিহত করেছে। বেলবেক মিলিটারি এয়ারফিল্ডের কাছে একটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে তারা।

২৫ সেপ্টেম্বর সোমবার গভীর রাতে টেলিগ্রাম মেসেজিং অ্যাপে সেভাস্তোপলের মস্কো-ইনস্টল করা গভর্নর মিখাইল রাজভোজায়েভ এই তথ্য জানিয়েছেন।


সূত্র : আলজাজিরা

 



আপনার মূল্যবান মতামত দিন: