বিশ্বব্যাপী করোনার জরুরি অবস্থা তুলে নিলো ডব্লিউএইচও

মুনা নিউজ ডেস্ক | ৬ মে ২০২৩ ১৯:১৬

সংগৃহিত ছবি সংগৃহিত ছবি

করোনা মহামারিকে কেন্দ্র করে বিশ্বব্যাপী যে স্বাস্থ্যবিষয়ক জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল তা তুলে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। প্রায় তিন বছর পর এই ঘোষণা দেওয়া হলো। মহামারি শেষ হওয়ার জন্য এটিকে একটি বড় পদক্ষেপ বলছে সংস্থাটি।
গত শুক্রবার এ ঘোষণা দেয় ডব্লিউএইচও। এতে জানানো হয়, এখন আর স্বাস্থ্যবিষয়ক জরুরি অবস্থা দীর্ঘ করার প্রয়োজন নেই।

শুক্রবার সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার মূল কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ড. তেদ্রোস আধানম গেব্রিয়েসুস বলেন, বড় আশা নিয়ে আজ আমি করোনা মহামারি সংক্রান্ত বৈশ্বিক স্বাস্থ্যগত জরুরি অবস্থার অবসান ঘোষণা করছি। সংস্থার মহাপরিচালক টেডরস আধানম গেব্রিয়াসাস, জরুরি কমিটি ১৫তম বৈঠক করেছে এবং আমাকে আন্তর্জাতিক উদ্বেগের জরুরি জনস্বাস্থ্য অবস্থার অবসান ঘটানোর পরামর্শ দেওয়া হয়েছে। আমি সেই পরামর্শটি গ্রহণ করেছি। আমি অত্যন্ত আশার সাথে আমি বিশ্বব্যাপী কোভিড-১৯ জরুরি স্বাস্থ্য পরিস্থিতির অবসান ঘোষণা করছি। প্রত্যাশা করছি, আমাদের সামনের দিনগুলো সুন্দর ও নিরাপদ হবে।
করোনা মহামারির কারণে বিশ্বে ৬৯ লাখেরও বেশি মানুষ মারা গেছে এবং বিশ্ব অর্থনীতিতে ধস নেমেছে।
২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। যা ছড়িয়ে পড়ে বিশ্বব্যাপী। এরপর ২০২০ সালের ৩০ জানুয়ারি বিশ্বজুড়ে স্বাস্থ্যবিষয়ক জরুরি অবস্থা জারি করে ডব্লিউএইচও।
সংস্থার এই ঘোষণা আন্তর্জাতিক মনোযোগ এবং টিকা ও চিকিৎসার ক্ষেত্রে সহযোগিতা জোরদারে সহযোগিতা করে।



আপনার মূল্যবান মতামত দিন: