আজ ধূমকেতু নিশিমুরা দেখা যাবে

মুনা নিউজ ডেস্ক | ১৩ সেপ্টেম্বর ২০২৩ ০০:২৩

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


আরেকটি বিরল মুহূর্তের সাক্ষী হতে চলেছে বিশ্ব। এক মাস আগে আবিষ্কৃত নিশিমুরা নামের একটি ধূমকেতু আজ পৃথিবী অতিক্রম করবে। এ সময় সবুজ ধূমকেতুটি খালি চোখে দেখা যাবে বলে বলছে বিশেষজ্ঞরা। সংবাদমাধ্যম এএফপির এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া যায়।

প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার (১১ আগস্ট) রাতে প্রথম এই ধূমকেতুর সন্ধান পান জাপানি জ্যোতির্বিদ হিদিও নিশিমুরা। তিনি অত্যাধুনিক একটি টেলিস্কোপ ক্যামেরার মাধ্যমে ধূমকেতুটির ছবি তোলেন। তাই এটির নামকরণ তাঁর নামেই করা হয়। বরফ ও শিলার এই গোলাকার ধূমকেতুটি আকারে এক কিলোমিটার।


বিজ্ঞানীরা বলছেন, আজ মঙ্গলবার (১২ আগস্ট) পৃথিবী থেকে ১২ কোটি ৫০ লাখ কিলোমিটার দূর দিয়ে নিশিমুরা পৃথিবীকে অতিক্রম করবে। এ সময় এর গতিবেগ থাকবে ঘণ্টায় ২ লাখ ৪০ হাজার মাইল। ধূমকেতু নিশিমুরা পৃথিবী থেকে আবার দেখা যাবে প্রায় ৪৩৭ বছর পর।

জ্যোতির্বিদেরা বলছেন, খালি চোখে দেখা যাবে নিশিমুরা। প্রয়োজন হবে না টেলিস্কোপের। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, সৌরজগৎ অতিক্রমের সময় আরও উজ্জ্বল হয়ে উঠবে নিশিমুরা।

কমলা হ্যারিসের নাচের ভিডিও ভাইরালকমলা হ্যারিসের নাচের ভিডিও ভাইরাল
এছাড়া, প্যারিস অবজারভেটরির জ্যোতিঃ পদার্থবিদ নিকোলাস বিভার এই ঘটনাটিকে ব্যতিক্রমী একটি ঘটনা হিসেবে আখ্যায়িত করেন। সন্ধানের পর পর এত দ্রুত কোন ধূমকেতুকে এত পরিষ্কার ভাবে দেখতে পারার এমন ঘটনা আগে কখনো ঘটেনি।

প্রতিবেদনে আরও বলা হয়, অধ্যাপক ব্রাড গিবসন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব হালের জ্যোতিঃ পদার্থবিদ্যা বিষয়ক কেন্দ্রের পরিচালক। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি যদি বলি যে ধূমকেতু নিশিমুরা দেখার সুযোগ জীবনে একবারই আসে তাহলে বোধ হয় আমি বাড়িয়ে কিছু বলছি না।’



আপনার মূল্যবান মতামত দিন: