আমেরিকার সঙ্গে যৌথ মহড়া চালাবে আর্মেনিয়া; মস্কোয় রাষ্ট্রদূত তলব

মুনা নিউজ ডেস্ক | ১০ সেপ্টেম্বর ২০২৩ ১৯:০৬

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় : সংগৃহীত ছবি রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় : সংগৃহীত ছবি

 


আর্মেনিয়া আমেরিকার সঙ্গে যৌথ সামরিক মহড়া চালানোর কথা ঘোষণা করার পর মস্কোয় নিযুক্ত আর্মেনিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়। ৮ সেপ্টেম্বর, শুক্রবার আর্মেনিয়ার রাষ্ট্রদূতকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়।

এর তিন দিন আগে আর্মেনিয়া ঘোষণা করেছিল, দেশটিতে আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রর সঙ্গে যৌথ সামরিক মহড়া অনুষ্ঠিত হবে। আগামী ১১ থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠেয় এ মহড়ার নাম দেয়া হয়েছে ঈগল পার্টনার-২০২৩।

আর্মেনিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, দেশটির সেনাদেরকে আন্তর্জাতিক শান্তিরক্ষা মিশনের জন্য প্রস্তুত করে তুলতে এই মহড়ার আয়োজন করা হয়েছে।

এ সম্পর্কে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, “আর্মেনিয়ার নেতৃত্ব সাম্প্রতিক সময়ে ধারাবাহিকভাবে অবন্ধুসুলভ পদক্ষেপ নিচ্ছে।”

মস্কো একইসঙ্গে আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ানের স্ত্রীর ইউক্রেন সফরেরও প্রতিবাদ জানিয়েছে। আর্মেনিয়া এমন সময় এ পদক্ষেপ নিচ্ছে যখন দেড় বছরেরও বেশি সময় ধরে ইউক্রেনের সঙ্গে যুদ্ধে লিপ্ত রয়েছে রাশিয়া।

এদিকে আর্মেনিয়া সরকার সাম্প্রতিক সময়ে বিতর্কিত নাগরনো কারাবাখ অঞ্চলে রাশিয়ার শান্তিরক্ষী বাহিনীর সমালোচনা করে বক্তব্য দিয়েছে। পাশিনিয়ান সম্প্রতি বলেছেন, রাশিয়ার সেনারা বেসামরিক নাগরিকদের রক্ষা এবং তাদের স্বাধীনভাবে চলাচলের সুযোগ করে দেয়ার দায়িত্ব পালন করতে ব্যর্থ হয়েছে। ২০২০ সালে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর নাগরনো কারাবাখ অঞ্চলে রুশ শান্তিরক্ষী মোতায়েন করা হয়েছিল।

 

সূত্র : পার্সটুডে



আপনার মূল্যবান মতামত দিন: