রাশিয়ার আওতাভুক্ত হবে জর্জিয়ার বিচ্ছিন্ন অঞ্চল : মেদভেদেভ

মুনা নিউজ ডেস্ক | ২৩ আগস্ট ২০২৩ ২২:০৮

রাশিয়ান সিকিউরিটি কাউন্সিলের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ : সংগৃহীত ছবি রাশিয়ান সিকিউরিটি কাউন্সিলের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ : সংগৃহীত ছবি


এবার রাশিয়ার বিচ্ছিন্ন অঞ্চল নিয়ে নতুন মন্তব্য করেছে দেশটির সাবেক প্রধানমন্ত্রী ও রাশিয়ান সিকিউরিটি কাউন্সিলের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ। এক বিবৃতিতে তিনি বলেন, জর্জিয়ার বিচ্ছিন্ন অঞ্চল ওসেটিয়া ও আবখাজিয়াকে অন্তভুক্ত করতে চায় মস্কো। ২১ আগস্ট,বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

বুধবার সকালে আই ফেক্টি পত্রিকায় প্রকাশিত একটি কলামে রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ এ বিষয়ে লিখেন। ওই কলামে বলা হয়, রাশিয়ার সাথে ওসেটিয়া ও আবখাজিয়ার যুক্ত হওয়ার ধারণাটি এখনও বেশ জনপ্রিয়।

রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের শুরু থেকে অন্যতম ধুরন্ধর এ রাজনীতিবীদ বলেন, সম্ভাব্য ভালো কোনো কারণ থাকলে এটি বাস্তরায়িত হতেই পারে।

সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর জর্জিয়া এসব অঞ্চলের উপর থেকে নিজেদের নিয়ন্ত্রণ হারায়। পরবর্তীতে ২০০৮ সালে জর্জিয়াকে স্বাধীনতা দেয় মস্কো। এরপর থেকে জর্জিয়ার এ অঞ্চল পুনরুদ্ধারের চেষ্টা চালিয়ে আসছে রাশিয়া। রাশিয়ার সাথে পরবর্তীতে জর্জিয়ার সম্পর্কের উন্নতি হয়েছে। তবে পশ্চিমা বিশ্ব তাদেরকে ন্যাটোতে যোগ দেওয়ার জন্য প্ররোচনা দিয়ে উদ্বেগ বাড়াচ্ছে।

জর্জিয়ার ১৫তম বার্ষিকী উপলক্ষে লেখা ওই প্রবন্ধে বলেন, যদি আমাদের উদ্বেগ বাড়তে থাকে বা বাস্তবতা হয়ে দাঁড়ায় তাহলে আমরা আর অপেক্ষা করবো না। এর মাধ্যেমে তিনি পুনরায় একত্রিত হওয়ার বার্তা দেন।

এদিকে জর্জিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, তারা নিজেদের ভূখণ্ডের অখণ্ডতা বজায় রাখতে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পরিচালিত সেনাবাহিনীর সাথে যোগ দিতে প্রতিজ্ঞাবদ্ধ।

অন্যদিকে রাশিয়া ইউক্রেন আগ্রাসনের পর তিনটি অঞ্চলকে নিজেদের সাথে যুক্ত করেছে রাশিয়া। গত বছরের সেপ্টেম্বরে দোনেসৎক, লুহানেস্ক ও জাপোরিঝজিয়াকে রাশিয়ার সাথে যুক্ত করা হয়।


সূত্র : রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: