যুক্তরাষ্ট্র- দ.কোরিয়ার র সামরিক মহড়ায় উ.কোরিয়ার হ্যাকারদের হানা

মুনা নিউজ ডেস্ক | ২১ আগস্ট ২০২৩ ১৮:৪৫

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


উত্তর কোরিয়ার হ্যাকাররা চলতি সপ্তাহে অনুষ্ঠিত হতে যাওয়া যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়াকে নিশানা করেছে বলে দাবি করেছে দক্ষিণ কোরিয়ার পুলিশ। এই সপ্তাহে হতে যাওয়া সামরিক মহড়ায় সম্ভাব্য সাইবার হামলা নিয়ে ২০ আগস্ট, রোববার এই কথা জানিয়েছে দ.কোরিয়ার আইনশৃঙ্খলা বাহিনী। তবে, এই বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেয়নি তারা।

২১ আগস্ট, সোমবার উলচি ফ্রিডম গার্ডিয়ান নামে ১১ দিনের গ্রীষ্মকালীন যৌথ সামরিক মহড়া শুরু করবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী। এই মহড়ার লক্ষ্য উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র হুমকি মোকাবিলায় নিজেদের সক্ষমতা বাড়ানো। তবে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার সামরিক মহড়ার বিরোধিতা করে আসছে উত্তর কোরিয়া।

পিয়ংইয়ং বলছে, এসব মহড়ার নামে তাদের দেশে হামলার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

দক্ষিণ কোরিয়ার পুলিশ বলছে, এই হ্যাকারদের গ্রুপের সঙ্গে উত্তর কোরিয়ার সরকারের মদদপুষ্ট হ্যাকারদের গ্রুপ কিমসুকির যোগাযোগ থাকতে পারে। তারা দক্ষিণ কোরিয়া-যুক্তরাষ্ট্র যৌথ মহড়ার যুদ্ধ সিমুলেশন সেন্টারে কর্মরত ঠিকাদারদের ইমেলের মাধ্যমে হ্যাক করে থাকে। তবে এবার কোনো ধরনের সামরিক তথ্য চুরি যায়নি।

দক্ষিণ কোরিয়ার পুলিশ বলেছে, দক্ষিণ কোরিয়ার সামরিক তথ্য হাতিয়ে নিতে অনেক দিন ধরেই স্পিয়ার-ফিশিং ইমেলের মাধ্যমে চেষ্টা করে আসছে কিমসুকি গ্রুপের হ্যাকাররা।

তদন্তে দেখা গেছে, এতে যে আইপি ঠিকানা ব্যবহৃত হয়েছে, তা ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ার পারমাণবিক চুল্লিতে করা সাইবার হামলা চালানো আইপি’র সঙ্গে মিলে যায়। ওই সাইবার আক্রমণের পেছনে উত্তর কোরিয়ার হাত ছিল বলে অভিযোগ উঠেছিল দক্ষিণ কোরিয়ার দিক থেকে।

তবে এসব সাইবার হামলায় নিজেদের সংশ্লিষ্টতা বরাবর অস্বীকার করে আসছে উত্তর কোরিয়ার সরকার।

এর আগে সম্প্রতি উত্তর কোরিয়ার হ্যাকারদের একটি এলিট গ্রুপ রাশিয়ার এক শীর্ষ ক্ষেপণাস্ত্র নির্মাতা কোম্পানির কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক করে বলে খবর আসে। গত বছর অন্তত পাঁচ মাস ধরে তারা এই হ্যাকিং কার্যক্রম চালায় বলে জানায় রয়টার্স।


সূত্র : রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: