সৌদি যুবরাজের সঙ্গে বৈঠক করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

মুনা নিউজ ডেস্ক | ১৯ আগস্ট ২০২৩ ১৯:৪২

ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এবং সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান : সংগৃহীত ছবি ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান এবং সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান : সংগৃহীত ছবি


ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান জেদ্দা শহরে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। ১৮ আগস্ট, শুক্রবার সরকারি সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) এ তথ্য জানিয়েছে।

বৈঠকের সময় সৌদি পররাষ্ট্রমন্ত্রী ও সৌদি যুবরাজ সৌ ও ইরানের মধ্যে সম্পর্ক এবং দ্বিপক্ষীয় সহযোগিতা ও তা বিকাশের উপায় নিয়ে আলোচনা করেন। পাশাপাশি তারা আঞ্চলিক ও আন্তর্জাতিক উন্নয়ন নিয়েও আলোচনা করেন। বৈঠকে সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানও উপস্থিত ছিলেন বলে এসপিএ জানিয়েছে।

মার্চ মাসে চীনের মধ্যস্থতায় দুই দেশ কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধারে সম্মত হওয়ার পর আমির-আব্দুল্লাহিয়ান তার প্রথম সৌদি সফরে বৃহস্পতিবার দেশটিতে পৌঁছন। তিনি রিয়াদে তার সৌদি সমকক্ষ প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গেও দেখা করেন।

বৈঠকের পর আমির-আব্দুল্লাহিয়ান প্রিন্স ফয়সালের সঙ্গে একটি যৌথ সংবাদ সম্মেলনে বলেন, সৌদি আরবের সঙ্গে সম্পর্ক সঠিক পথে চলছে। তিনি জোর দিয়ে বলেন, তার দেশ সৌদির সঙ্গে সম্পর্ক জোরদার করতে বদ্ধপরিকর।

অন্যদিকে প্রিন্স ফয়সাল বলেন, সৌদি আরব ইরানের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে উন্মুখ। সৌদি আরব ও ইরানের মধ্যে কূটনৈতিক সম্পর্ক আঞ্চলিক নিরাপত্তার জন্য একটি গুরুত্বপূর্ণ মুহূর্ত বলেও তিনি উল্লেখ করেন।

মার্চ মাসে স্বাক্ষরিত চুক্তির অধীনে দুই দেশ একে অপরের অঞ্চলগুলোতে দূতাবাস ও কনস্যুলেট পুনরায় চালু করতে এবং ২০ বছরেরও বেশি আগে স্বাক্ষরিত সুরক্ষা ও অর্থনৈতিক সহযোগিতা চুক্তি বাস্তবায়নে সম্মত হয়েছিল।

সৌদি আরব ২০১৬ সালে তেহরানে তার দূতাবাস এবং মাশহাদে কনস্যুলেটে সরকারপন্থী বিক্ষোভকারীদের হামলার পর ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।


সূত্র : এসপিএ



আপনার মূল্যবান মতামত দিন: