আগামী বছর গরম আরও বাড়বে, সতর্ক করল বিশেষজ্ঞরা

মুনা নিউজ ডেস্ক | ১৭ আগস্ট ২০২৩ ২৩:২৫

ছবি : সংগৃহীত ছবি : সংগৃহীত


সর্বকালের উষ্ণতম বছরের প্রথম পাঁচের মধ্যে ২০২৩ সাল ঢুকে পড়তে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। ইতোমধ্যে প্রায় ২৫০ বছর মধ্যে জুলাই মাসকে উষ্ণতম মাস হিসেবে উল্লেখ করা হয়েছে। আগামী বছরে আরও বেশি গরম পড়বে। এ অবস্থায় উদ্বেগ প্রকাশ করে সতর্ক করল বিশেষজ্ঞরা।

যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসার গোদার্ড ইনস্টিটিউট অব স্পেস স্টাডিজ বলছে, চলতি বছরের জুলাই মাসে যে গরম পড়েছে তা সবশেষ ১৮৮০ সালে পড়েছিল। এ ছাড়া ১৯৫১ সাল থেকে ১৯৮০ সালের মধ্যে জুলাইয়ের গড় তাপমাত্রা বিবেচনা করলে ২০২৩ সালের সপ্তম মাসে গরম বেশি ছিল ১ দশমকি ১৮ ডিগ্রি (গড় তাপমাত্রার থেকে)।

সংস্থাটির প্রধান বিজ্ঞানী আশঙ্কা প্রকাশ করে জানান, ২০২৩ সালটা একটা ট্রেলার ছিল। ‘এল নিনো’র প্রভাবে ২০২৪ সালে গরম আরও বাড়তে পারে। এর ফলে, বছরটি পৃথিবীর সব থেকে উষ্ণতম বছর হতে পারে।

‘এল নিনো’ হচ্ছে প্রাকৃতিকভাবে তৈরি একটি জলবায়ুর ধরন, যার কারণে বিশ্বের বিভিন্ন অঞ্চলে খাদ্য, সুপেয় পানি এবং স্বাস্থ্য সুরক্ষার ঝুঁকি বৃদ্ধি পাবে।

নাসার প্রশাসক বিল নেলসন বলছেন, স্পষ্টতই বোঝা যাচ্ছে বিশ্বে গরম বাড়ছে। প্রকৃতি আমাদের সতর্কবার্তা পাঠাচ্ছে। আমাদের এখনই পদক্ষেপ নিতে হবে। না হলে পরিস্থিতি ভয়াবহ আকার ধারন করতে পারে।



আপনার মূল্যবান মতামত দিন: