মিয়ানমারে জেইড পাথরের খনিতে ভূমিধস, নিখোঁজ ৩৬

মুনা নিউজ ডেস্ক | ১৫ আগস্ট ২০২৩ ১৯:৩১

মিয়ানমারের উত্তরাঞ্চলের কাচিন রাজ্যে ভূমিধসের ঘটনা ঘটে : সংগৃহীত ছবি মিয়ানমারের উত্তরাঞ্চলের কাচিন রাজ্যে ভূমিধসের ঘটনা ঘটে : সংগৃহীত ছবি


মিয়ানমারের উত্তরাঞ্চলের কাচিন রাজ্যে একটি জেইড পাথরের খনিতে ভূমিধ্বসের ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩৬ জন খনি শ্রমিক নিখোঁজ হয়েছে। এ ঘটনায় তাদের সবার মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

১৩ আগস্ট, রোববার ভূমিধসের ঘটনাটি ঘটে রাজ্যের প্রত্যন্ত পাকান্ট এলাকায়। এলাকাটি জেইড পাথর শিল্পের কেন্দ্র বলে খ্যাত। যেখানে শ্রমিকেরা জীবনের ঝুঁকি নিয়ে মূল্যবান পাথর তোলে।

খবরে বলা হয়, এদিন ভূমিধসের পরপরই উদ্ধার অভিযান শুরু হয়। এরপর ৮ জনকে আহত উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে। ৩৬ জনের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না।

উদ্ধারকারীরা জানিয়েছেন, ধসে পড়া কাদামাটির নিচে কেউ জীবিত আছে কিনা সেটাই অনুসন্ধান করা হচ্ছে। তবে এখন পর্যন্ত কোনো মৃতদেহ পাওয়া যায়নি।উদ্ধারকারীদের বরাত দিয়ে স্থানীয় একজন সাংবাদিক জানিয়েছেন, খনির বিশাল গর্তের পাশের ১৫০ মিটার উচু আবর্জনার স্তূপ ধসে পড়ে। ঘটনার দুদিন পর সেই স্তূপের নিচে এখন কারও বেচে থাকার সম্ভাবনা নেই বললেই চলে।

বিশ্বের জেইড পাথর শিল্পের ৯০ শতাংশই মিয়ানমারের। মিয়ানমারজুড়ে অভিবাসী ও দেশি শ্রমিকদের এই রত্ন খনন কাজের জন্য নিয়োগ দেয়া হয়। খনি থেকে তোলা জেইড পাথর চীনে বিক্রি করা হয়।

কিন্তু খনিগুলোর রক্ষণাবেক্ষণ ঠিক মতো না হওয়ায় প্রায়ই ভূমিধ্বসের ঘটনা ঘটে। ২০২১ সালে পাকান্টে ব্যাপক ভূমিধসের কারণে ৭০ জনের মৃত্যুর হয়। এর আগে ২০২০ সালে ১৭০ খনি শ্রমিক নিহত হয়।


সূত্র : বিবিসি

 



আপনার মূল্যবান মতামত দিন: