চীনে শক্তিশালী ভূমিকম্পে ধসে পড়লো ১২৬টি ভবন

মুনা নিউজ ডেস্ক | ৭ আগস্ট ২০২৩ ১৯:০১

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


চীনের পূর্বাঞ্চলে শানডং প্রদেশে পাঁচ দশমিক পাঁচ মাত্রার ভূমিকম্পে ধসে পড়েছে ১২৬টি ভবন। এতে আহত হয়েছেন অন্তত ২১ জন। ৬ আগস্ট, রোববার স্থানীয় সময় ভোর দুইটা ৩৩ মিনিটে দেঝো শহরের পিংইয়ুয়ান কাউন্টিতে ভূমিকম্পটি আঘাত হানে।

চায়না আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টার জানায়, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল রাজধানী বেইজিং থেকে ৩০০ কিলোমিটার দূরে ও ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

স্থানীয় মিউনিসিপ্যাল ভূমিকম্প ব্যুরো জানিয়েছে, রাজধানীতেও কম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পের পর বেইজিং রেলওয়ে ৬০টিরও বেশি শিডিউল ট্রেনের চলাচল স্থগিত করেছে।

রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভি জানিয়েছে, চীন রেলওয়ে গ্রুপ ভূমিকম্পের প্রতিক্রিয়ায় বেইজিং-সাংহাই রেলওয়ে এবং বেইজিং-কাউলুন রেলওয়েসহ কয়েকটি রুটে কিছু ট্রেন চলাচল স্থগিত করেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, ভূমিকম্পেট ভবনগুলো কাঁপছে। আতঙ্কিত হয়ে ভবন ছেড়ে ছুটোছুটি করতে দেখা গেছে মানুষজনকে।

রাষ্ট্রীয় সংবাদসংস্থা সিনহুয়া জানায়, চীনের জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় একটি লেভেল-ফোর জরুরি প্রতিক্রিয়া শুরু করেছে এবং উদ্ধারকাজে নেতৃত্ব দেওয়ার জন্য শানডং প্রদেশে একটি দল পাঠিয়েছে।

সূত্র : সিনহুয়া 



আপনার মূল্যবান মতামত দিন: