গ্রিসে ভয়াবহ দাবানল, সামার ক্যাম্প থেকে সরানো হল ১২০০ শিশু

মুনা নিউজ ডেস্ক | ১৮ জুলাই ২০২৩ ২১:৪৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


তীব্র তাপপ্রবাহের কারণে গ্রিসের রাজধানী এথেন্সের চারপাশে ছড়িয়ে পড়েছে দুটি ভয়াবহ দাবানল। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বিবিসি নিউজ।

প্রতিবেদনে বলা হয়, এথেন্সের পশ্চিমে উপকূলীয় শহর লৌট্রাকিতে ভয়াবহ দাবানলের কাছাকাছি থাকার কারণে বাচ্চাদের গ্রীষ্মকালীন ক্যাম্প থেকে প্রায় ১২০০ শিশুকে নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

অন্যদিকে রাজধানীর দক্ষিণ-পূর্বের কাউভারাসে ছড়িয়ে পড়েছে আরেকটি দাবানল। তবে এ দাবানল ইচ্ছাকৃত ঘটানো হয়েছে সন্দেহে একজনকে আটক করেছে পুলিশ।

জরুরি পরিষেবা কর্মীদের সহায়তায় দাবানল এলাকায় কয়েক ডজন লোককে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নেয়া হয়েছে। যাদের বাড়ি আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে তাদেরকে ক্ষতিপূরণ দেওয়া হবে জানিয়ে নিরাপদে আশ্রয় নিতে বলেছে গ্রিক সরকার।

শতাধিক দমকল কর্মী শক্তিশালী বাতাসের মধ্যেও দাবানলের বিস্তার নিয়ন্ত্রণে প্রাণপণ চেষ্টা করছে বলে জানান গ্রীক ফায়ার সার্ভিসের মুখপাত্র আইওনিস আর্টোপিওস।

তবে অনেক জায়গায় দমকলকর্মী এখনো পৌঁছায়নি বলে অভিযোগ জানিয়েছে বাসিন্দারা। কাউভারাসের নিকটবর্তী সরোনিদা গ্রামের বাসিন্দা দিমিত্রিস জাফিরোপোলোস বলেন, দমকলকর্মীরা সেখানে পৌঁছায়নি।

তবে দাবানলের আগুনের কারণে কিছু এলাকায় বন্ধ রয়েছে যোগাযোগ ব্যবস্থা। এথেন্সের করিন্থে মহাসড়কের কয়েকটি অংশ বন্ধ করতে বাধ্য হয়েছে পুলিশ। কিছু কিছু জায়গায় ট্রেন চলাচলও ব্যাহত হয়েছে।

এদিকে একটি শীর্ষ সম্মেলনের জন্য বর্তমানে ব্রাসেলসে রয়েছেন গ্রীক প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিৎসোটাকিস। কিন্তু তার দেশকে সাহায্য করার জন্য যথাসাধ্য চেষ্টা চলছে বলেও জানান তিনি।

বিজ্ঞানীরা বলছেন উষ্ণায়ন গ্রহের কারণে অনেক জায়গায় চরম আবহাওয়া তীব্র হয়ে উঠছে। যদিও গ্রিসে একটি দাবানল ইচ্ছাকৃতভাবে শুরু হয়েছে বলে সন্দেহ করছে প্রশাসন।

গ্রীক আবহাওয়া পরিষেবা সতর্ক করে জানিয়েছে যে আরও দাবানলের ঝুঁকি রয়েছে দেশটিতে।

 

সূত্র : বিবিসি নিউজ



আপনার মূল্যবান মতামত দিন: