চীনে শক্তিশালী টাইফুন তালিমের আঘাত

মুনা নিউজ ডেস্ক | ১৮ জুলাই ২০২৩ ১৯:১০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


চীনের গুয়ানডং প্রদেশে আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন তালিম। প্রায় দুই লাখ ৩০ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে নিরাপদে আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। খবর বিবিসির।

চীনের আবহাওয়া প্রশাসন জানায়, টাইফুন তালিম ১৭ জুলাই, স্থানীয় সময় সোমবার দিনগত রাত ১০টা ২০ মিনিটের দিকে স্থলভাগে আছড়ে পড়ে। অরেঞ্জ অ্যালার্ট বা কমলা সতর্কতা জারি করা হয়েছে, যা চার স্তরের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ।

দেশটিতে এই বছরের চতুর্থ টাইফুন তালিম ঘণ্টায় প্রায় ১৪০ কিলোমিটার বেগের বাতাস নিয়ে দক্ষিণ উপকূলে আঘাত হানে। ঝড়ের কারণে সমুদ্র থেকে ঢেউ উপকূলে আছড়ে পড়েছে। প্রচণ্ড বাতাস ও বৃষ্টির কারণে শত শত ফ্লাইট ও ট্রেনের সময়সূচি বাতিল করা হয়েছে।

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানায়, গুয়াংডং থেকে যাদের সরিয়ে নেওয়া হয়েছে, তাদের মধ্যে আট হাজারের বেশি মানুষ মৎস্য অথবা খামার শ্রমিক রয়েছেন। তাদের উপকূলে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসা হয়েছে। কয়েক ডজন উপকূলীয় পর্যটনকেন্দ্র বন্ধের নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

অন্যদিকে ভিয়েতনাম জানিয়েছে, কুয়াং নিন এবং হাই ফং থেকে তারা প্রায় ৩০ হাজার লোককে সরিয়ে নিচ্ছে। এই দুটি এলাকা টাইফুন তালিমের আঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার পূর্বাভাস ছিল।

চীনের জাতীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে, টাইফুনটি এখন দক্ষিণ চীন সাগরের বেইবু উপসাগরে চলে যাবে এবং মঙ্গলবার সকালে স্বায়ত্তশাসিত গুয়াংজি ঝুয়াং অঞ্চলের উপকূলীয় এলাকার স্থলভাগে দ্বিতীয় দফায় আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

এ ছাড়া এই টাইফুনের জেরে ছয় মিটার (২০ ফুট) পর্যন্ত উচু ঢেউ দক্ষিণাঞ্চলীয় দ্বীপ প্রদেশ হাইনানে আঘাত হানতে পারে বলে স্থানীয় সামুদ্রিক পূর্বাভাস কেন্দ্র সতর্ক করে দিয়েছে কর্তৃপক্ষ।

সূত্র : বিবিসি



আপনার মূল্যবান মতামত দিন: