প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশগুলোর বিষয়ে চীনের অবস্থান পরিষ্কার করলেন শি

মুনা নিউজ ডেস্ক | ১১ জুলাই ২০২৩ ১৯:০৫

সলোমন দ্বীপপুঞ্জের প্রধানমন্ত্রী মানাসে সোগাবারির সঙ্গে শি জিনপিং : সংগৃহীত ছবি সলোমন দ্বীপপুঞ্জের প্রধানমন্ত্রী মানাসে সোগাবারির সঙ্গে শি জিনপিং : সংগৃহীত ছবি


প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর প্রতি চীনের অবস্থান পরিষ্কার করেছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। ১০ জুলাই, সোমবার সলোমন দ্বীপপুঞ্জের প্রধানমন্ত্রী মানাসে সোগাবারির সঙ্গে সাক্ষাৎকালে শি নিজ অবস্থান ব্যক্ত করেন। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সিনহুয়ার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

শি জিনপিং বলেছেন, চীন এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দ্বীপ দেশগুলো মূলত উন্নয়নশীল দেশ। তাই নিজেদের স্বার্থে সাউথ-সাউথ কো-অপারেশন ফ্রেমওয়ার্কের আওতায় পারস্পরিক সহযোগিতা বাড়ানোই উচিত সবার।

চীনের প্রেসিডেন্ট উল্লেখ করেন যে, চীন প্রশান্ত মহাসগারীয় অঞ্চলের দ্বীপ দেশগুলোর স্বাধীনতা এবং সার্বভৌমত্বকে স্বীকার করে এবং দেশগুলোকে ন্যায্যতার ভিত্তিতেই বিচার করে, আকারের ভিত্তিতে নয়।

শি বলেন, ‘চীন প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশগুলোর সাংস্কৃতিক ঐতিহ্যকে সম্মান করে এবং বৈচিত্র্যের মধ্যে সম্প্রীতি এবং বৈচিত্র্যময় সংস্কৃতিকে মূল্যায়ন করে। বেইজিং দ্বীপ দেশগুলোর ঐক্য ও আত্মনির্ভরশীলতাকে সসম্মান করে এবং গভীর প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য ২০৫০ সালের কৌশল বাস্তবায়নে তাদের সমর্থন করে।’

এর আগে, একই দিনে চীনের প্রেসিডেন্ট বলেন, একটি স্থিতিশীল ও উন্নয়নমুখী বিশ্বব্যবস্থা গড়তে মস্কোর সঙ্গে একযোগে কাজ করতে প্রস্তুত বেইজিং।

রাশিয়ান ফেডারেশন কাউন্সিলের স্পিকার ভ্যালেন্তিনা ম্যাতভিয়েঙ্কোর সঙ্গে বেইজিংয়ে বৈঠকের সময় চীনের প্রেসিডেন্ট বলেন, ‘চীন রাশিয়ার সঙ্গে একযোগে কাজ করার জন্য প্রস্তুত। যাতে করে দুই দেশকে উন্নত এবং পুনরুজ্জীবিত করা যায় এবং একই সঙ্গে একটি স্থিতিশীল ও উন্নয়নমুখী বিশ্বব্যবস্থা গড়ে তোলা যায়।

চীনের প্রেসিডেন্ট আরও বলেন, নতুন এই যুগে রাশিয়ার সঙ্গে একটি চমৎকার টেকসই সম্পর্ক গড়ে তোলা এবং কৌশলগত সহযোগিতা এগিয়ে নিতে প্রস্তুত। এছাড়া পারস্পরিক সহযোগিতা, গভীর একীভূতকরণ এবং নতুন নতুন পদ্ধতির মাধ্যমে এই সম্পর্ককে এগিয়ে নেয়া হবে। যাতে করে দুই দেশই সুবিধা লাভ করতে পারে।

 

সূত্র : সিনহুয়া



আপনার মূল্যবান মতামত দিন: