পাকিস্তানে দুই সপ্তাহে প্রাণ গেল ৫০ জনের

মুনা নিউজ ডেস্ক | ৮ জুলাই ২০২৩ ২৩:৪০

(ছবি - সংগৃহীত) (ছবি - সংগৃহীত)

 

পাকিস্তানে প্রবল বৃষ্টিপাতে দুই সপ্তাহে ৫০ জনের প্রাণহানি হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও ৮৭ জন। গত ২৫ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত এই প্রাণহানির ঘটনা ঘটে। নিহতদের মধ্যে আট জন শিশু রয়েছে।
শুক্রবার (৭ জুলাই) দেশটির জাতীয় দুর্যোগ মোকাবিলা দফতরের (এনডিএমএ) কর্মকর্তারা জানান, প্রবল বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বিভিন্ন আকস্মিক বন্যা, ভূমি ও ভবনধস এবং বিদ্যুৎপৃষ্টে গত ২৫ জুন থেকে ৭ জুলাই পর্যন্ত ৫০ জনের মৃত্যু হয়েছে। এছাড়াও এ সময়ে আরও ৮৭ জন আহত হয়েছেন।
তারা আরও জানান, পূর্ব পাঞ্জাবে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে। সেখানে ভবন ধস ও বিদ্যুৎপৃষ্টের কারণে মৃত্যু বেড়েছে।
জরুরি পরিষেবা রেসকিউ ১১২২-এর মুখপাত্র বিলাল আহমেদ ফয়েজি বলেন, গত বৃহস্পতিবার উত্তর পশ্চিমাঞ্চলীয় প্রদেশ খাইবার পাখতুনখোয়ারের শাংলা জেলার ধ্বংসস্তুপ থেকে আট শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের বয়স ১২ থেকে ১৫ বছরের মধ্যে।

এদিকে দেশটির আবহাওয়া দফতর (পিএমডি) বলছে, পাকিস্তানের দ্বিতীয় বৃহত্তম শহর লাহোরে বুধবার রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হওয়ায় সড়কগুলো প্রায় নদীতে পরিণত হয় এবং শহরের ৩৫ শতাংশ এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে।
গত বছর প্রবল বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় পাকিস্তানে এক হাজার সাতশ’র বেশি মানুষের মৃত্যু হয়েছে, ধ্বংস হয়েছে ২০ লাখেরও বেশি বাড়িঘর।



আপনার মূল্যবান মতামত দিন: