জাপোরিঝিয়াকে নিয়ে ইউক্রেন-রাশিয়া পরস্পরকে আক্রমণ

মুনা নিউজ ডেস্ক | ৬ জুলাই ২০২৩ ২৩:২৪

জাপোরিঝিয়াকে নিয়ে ইউক্রেন-রাশিয়া পরস্পরকে আক্রমণ জাপোরিঝিয়াকে নিয়ে ইউক্রেন-রাশিয়া পরস্পরকে আক্রমণ


কিয়েভ ও মস্কোর অভিযোগ, কেন্দ্রে জাপোরিঝিয়া পরমাণুকেন্দ্র উড়িয়ে দেওয়ার চক্রান্ত চলছে। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাখোঁকে ফোনে বলেছেন, রাশিয়া জাপোরিঝিয়া পরমাণুকেন্দ্রে বিস্ফোরণের পরিকল্পনা করেছে। ইউক্রেনের সেনার তরফ থেকে জানানো হয়েছে, ওই পরমাণুকেন্দ্রের দুটি পাওয়ার ইউনিটের ছাদে বিস্ফোরক রাখা হয়েছে।

জেলেনস্কি টুইট করে জানিয়েছেন, ‘আমি ম্যাখোঁকে সাবধান করে দিয়ে বলেছি, রাশিয়া জাপোরিঝিয়া নিয়ে ভয়ংকর উসকানি দিচ্ছে।


আইএইএর সঙ্গে একজোট হয়ে পরিস্থিতি যতটা সম্ভব নিয়ন্ত্রণে আনা যায়, তার চেষ্টা করা হবে বলে আমরা একমত হয়েছি।’
রাশিয়ার অ্যাটমিক এনার্জি এজেন্সির প্রধান পরামর্শদাতা রেনাত কারছা সরকারি টেলিভিশনে বলেছেন, ‘কিয়েভ জাপোরিঝিয়াতে বোমা ফেলার পরিকল্পনা করেছে।’ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘পরিস্থিতি যথেষ্ট উত্তেজক। কিয়েভ জাপোরিঝিয়াতে গোপনে ক্ষতির চেষ্টা করতে পারে এবং তার পরিণতি ভয়ংকর হবে।



কোনো পক্ষই তাদের দাবির সমর্থনে কোনো তথ্যপ্রমাণ দেয়নি। এই পরমাণু কেন্দ্র রাশিয়ার সেনার অধিকারে আছে। এরপর একাধিকবার দুই পক্ষ অভিযোগ করেছে, ঝাপোরিঝিয়াকে লক্ষ্য করে গোলা ফেলছে অন্য পক্ষ।

জাতিসংঘের সংস্থা আইএইএ-র তরফ থেকে জানানো হয়েছে, তাদের বিশেষজ্ঞরা ঝাপোরিঝিয়ায় কোনো বিস্ফোরক দেখতে পাননি।


তবে তারা বলেছেন, আরো কিছু জায়গায় তাদের যেতে দিতে হবে। বিশেষজ্ঞরা এই পরমাণু কেন্দ্রের কিছু এলাকায় সম্প্রতি গেছেন এবং এখনো পর্যন্ত তাদের চোখে অস্বাভাবিক কিছু ধরা পড়েনি। তবে তাদের তিন ও চার নম্বর রিঅ্যাক্টরের ছাদসহ কিছু এলাকায় যেতে দেয়া উচিত বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। কেন এই জায়গায় যাওয়া জরুরি, তা আইএএইএ জানায়নি।



আপনার মূল্যবান মতামত দিন: