আন্তর্জাতিক প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড পাচ্ছেন গাজার সাংবাদিক শোরুক আল আইলা

মুনা নিউজ ডেস্ক | ২৩ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩০

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

গাজা উপত্যকার সাংবাদিক শোরুক আল আইলা ২০২৪ সালের আন্তর্জাতিক প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড (আইপিএফ এ) পাচ্ছেন। সাহসী সাংবাদিকতার জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) বিশ্বজুড়ে সাংবাদিকদের প্রতি বছর এই পুরস্কারে সম্মানিত করে।

শোরুক আল আইলা একজন সাংবাদিক, প্রযোজক এবং গবেষক। তিনি গত বছরের অক্টোবর থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের হামলার খবর প্রকাশ করে আসছেন।

চলতি বছরের ২২ আগস্ট ইসরায়েলি ক্ষেপণাস্ত্র হামলায় তার স্বামী সুপরিচিত চলচ্চিত্র নির্মাতা রোশদি সররাজ নিহত হন। সে সময় এই দম্পতির শিশু কন্যাও আহত হয়। এরপর তিনি আইন মিডিয়া নামের একটি স্বাধীন প্রযোজনা সংস্থার দায়িত্ব নিতে বাধ্য হন। কারণ তার স্বামী এটির সহ প্রতিষ্ঠাতা ছিলেন।

ইসরায়েলি হামলার ফলে বেসামরিক ফিলিস্তিনিদের ওপর যে প্রভাব পড়ছে তার উপর ভিত্তি করে তিনি রিপোর্টিং করেন। বিশেষ করে জোরপূর্বক বাস্তুচ্যুতি, ফিলিস্তিনিদের জীবনযাত্রার অবস্থা এবং প্রাণঘাতী আক্রমণ থেকে বাঁচার চেষ্টা নিয়ে তিনি প্রতিবেদন তৈরি করেন।

আল আইলাকে এই পুরস্কারের জন্য মনোনীত করার কারণ হলো তার বেঁচে থাকার গল্পটি গাজার সাংবাদিকদের সাহসকে প্রতিফলিত করছে। অকুতোভয় এই সাংবাদিকরা ইসরায়েলি বাহিনীর হাতে নির্যাতন, হত্যা এবং গ্রেপ্তারের মুখোমুখি হওয়া সত্ত্বেও সংবাদ প্রচারে বিরত হচ্ছেন না।

সিপিজের তথ্য অনুযায়ী, গত বছরের ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর হাতে অন্তত ১১৬ জন সাংবাদিক এবং মিডিয়া কর্মী নিহত হয়েছেন।

উল্লেখ্য, ২১ নভেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি অনুষ্ঠানের মাধ্যমে এই পুরস্কারটি দেওয়া হবে। শোরুক আল আইলা ছাড়াও গুয়াতেমালা, নাইজার এবং রাশিয়ার ৩ জন সাংবাদিক মর্যাদাবান এই পুরস্কারটি পাচ্ছেন।

 

সূত্র: দ্য নিউ আরব



আপনার মূল্যবান মতামত দিন: