কিমকে ২৪টি ঘোড়া উপহার দিলেন পুতিন

মুনা নিউজ ডেস্ক | ২ সেপ্টেম্বর ২০২৪ ১৯:২৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে ২৪টি ঘোড়া উপহার দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ১ সেপ্টেম্বর, রোববার এক প্রতিবেদনে এমএসএন নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, কিম জং উন ঘোড়া খুব পছন্দ করেন। তবে কিমের সব থেকে পছন্দ ‘অরলভ ট্রটার’ জাতের ঘোড়া। পুতিন সেই ‘অরলভ ট্রেটার’ জাতের ১৯টি ঘোড়া ও ৫টি স্ত্রী ঘোড়া উপহার দেন কিমকে।

বছর দুয়েক আগেও রাশিয়ার কাছ থেকে ৩০টি ঘোড়া পেয়েছিল পিয়ংইয়ং। এর আগে উত্তর কোরিয়া প্রশাসনের পক্ষ থেকে প্রকাশ করা প্রচারণামূলক এক ভিডিওতে কিম জং-উনকে পাহাড়ি এলাকায় তুষারপাতের মধ্যে একটি সাদা রঙের ঘোড়ায় চড়তে দেখা যায়। 

কিম সেই সময় যে ঘোড়া চলেছিল তা উত্তর কোরিয়ার ঐতিহ্যের প্রতীক। কারণ ১৯৫০-৫৩ সালে কোরিয়ান যুদ্ধের পরবর্তী সময় আর্থিক অবস্থা ফেরাতে পৌরাণিক ডানাওয়ালা ঘোড়ার নামকরণ করেছিল চোল্লিমার। উত্তর কোরিয়ার একটি রকেট বুস্টারের নামও ‘চোল্লিমা-১’।

এদিকে জুন মাসে কিম পুতিনকে এক জোড়া পুংসান কুকুর উপহার দিয়েছিলেন। এটি একটি স্থানীয় প্রজাতির শিকারি কুকুর। দুই দেশের মধ্যে যুদ্ধের আবহে একাধিক চুক্তিও হয়েছিল। এই কুকুর উপহারের মধ্যেও একাধিক কূটনৈতিক সম্পর্কের অঙ্গ হিসেবেই দেখা হচ্ছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যেই পুতিন আর কিম জং উনের মধ্যে সম্পর্ক ক্রমশই পাকাপোক্ত হচ্ছে। এর আগেও পুতিন কিমকে ৪৪৭টি ছাগল উপহার দিয়েছিলেন।

 



আপনার মূল্যবান মতামত দিন: