ইসলামিক সেন্টার নিষিদ্ধ করায় জার্মান রাষ্ট্রদূতকে ইরানের তলব

মুনা নিউজ ডেস্ক | ২৪ জুলাই ২০২৪ ২১:৪৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

ইসলামিক সংস্থা ইসলামিক সেন্টার হামবুর্গকে (আইজেডএইচ) নিষিদ্ধের সিদ্ধান্তের প্রতিবাদে জার্মানির রাষ্ট্রদূতকে তলব করেছে ইরান। ২৪ জুলাই বুধবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটিতে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূতকে তলব করেছে বলে খবর দিয়েছে ইরানি রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আইআরএনএ।

বুধবার জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তারা ইসলামিক সেন্টার হামবুর্গ ও তাদের সহযোগী সংগঠনগুলোকে নিষিদ্ধ ঘোষণা করেছে।

মন্ত্রণালয় বলেছে, আইজেডএইচ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির প্রত্যক্ষ প্রতিনিধি হিসাবে কাজ করেছিল এবং জার্মানিতে ইসলামী বিপ্লব ঘটাতে চেয়েছিল; যা ধর্মতান্ত্রিক শাসনব্যবস্থা তৈরি করবে।

তবে জার্মানির সরকারের নিষিদ্ধ করার এই সিদ্ধান্তের বিষয়ে আইজেডএইচের মন্তব্য পাওয়া যায়নি বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। এছাড়া তাদের ওয়েবসাইটেও প্রবেশ করা যায়নি।

জার্মানির সবচেয়ে বড় ও প্রভাবশালী ইসলামিক সংস্থাগুলোর মধ্যে অন্যতম শীর্ষ সংস্থা আইজেডএইচ। শিয়া মতাদর্শী এই সংস্থাটির অন্তত ৫৩টি অঙ্গসংগঠন রয়েছে। জার্মানির সবচেয়ে প্রাচীন চারটি মসজিদ তত্ত্বাবধানের দায়িত্বে রয়েছে সংস্থাটি। এই মসজিদগুলো প্রথম বিশ্বযুদ্ধের আগে তুরস্কের স্থাপত্যের আদলে তৈরি করা।

দেশটির মধ্যাঞ্চলীয় শহর হামবুর্গে আইজেডএইচের সদর দপ্তর। এছাড়া রাজধানী বার্লিন, ফ্রাঙ্কফুর্ট, মিউনিখসহ গুরুত্বপূর্ণ প্রায় সব শহরে আইজেডএইচের শাখা কার্যালয় রয়েছে।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় নিষেধাজ্ঞা জারির পর স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে গেছে সেই মসজিদগুলো। এছাড়া পুরো জার্মানিতে মোট ৫৫টি প্লট ও ভবন ছিল আইজেডএইচের। সেগুলোও জব্দ করেছে জার্মানির সরকার।

 

সূত্র: রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: