অর্ধেক নারী অর্ধেক পুরুষ বৈশিষ্ট্যের বিরল এক পাখি

মুনা নিউজ ডেস্ক | ৭ জানুয়ারী ২০২৪ ১৫:১৯

বিরল প্রজাতির সবুজ হানিক্রিপার পাখি : সংগৃহীত ছবি বিরল প্রজাতির সবুজ হানিক্রিপার পাখি : সংগৃহীত ছবি

 

কলম্বোর ওটাগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা প্রাণীবিজ্ঞানী অধ্যাপক হামিশ স্পেন্সারের নেতৃত্বে একটি যুগান্তকারী আবিষ্কার করেছেন। তারা অত্যন্ত বিরল প্রজাতির একটি সবুজ হানিক্রিপার পাখি শনাক্ত করেছেন।

পাখিটি পুরুষ ও নারী উভয় লিঙ্গের বৈশিষ্ট্য প্রদর্শন করে। আর এর ফলেই পাখিটি অন্য পাখি থেকে অনন্য। ঘটনাটি বৈজ্ঞানিক ভাষায় মূলত 'গাইনান্ড্রোমরফিজম' নামে পরিচিত।

গবেষকরা পাখিটির অসাধারণ একটি ছবি তুলছেন। যেখানে দেখা যায়, এর গায়ের রং অর্ধেক সবুজ (নারী) এবং অর্ধেক নীল (পুরুষ)। প্রায় এক শতাব্দীর মধ্যে এরকম ঘটনা বিরল।

পাখিটি বৈজ্ঞানিকভাবে 'বাইলেট্যারাল গাইনান্ড্রোমরফিক' নামে পরিচিত। এটির শরীরের বিভিন্ন দিকে পুরুষ এবং নারী উভয় বৈশিষ্ট্যই দেখা যায়। অর্থাৎ, একপাশে পুরুষ প্লুমেজ এবং প্রজনন অঙ্গ সহ পুরুষ দেখায়। অন্যদিকে স্ত্রী প্লুমেজ এবং প্রজনন অঙ্গ সহ স্ত্রী পাখির মত দেখায়।

পাখিটির এমন বৈশিষ্ট্য সম্ভবত প্রাথমিক বিকাশের সময় একটি জেনেটিক অসঙ্গতির ফল। যার ফলে কোষগুলো পুরুষ ও স্ত্রী উভয় লিঙ্গের বৈশিষ্ট্য ধারণ করে।

অধ্যাপক স্পেন্সার বলেন, "অনেক পাখি পর্যবেক্ষক তাদের সমগ্র জীবন অপেক্ষা করেও এই ধরণের ঘটনার সাক্ষী হতে পারে না। আমি নিউজিল্যান্ডে এরকম পাখি আর কখনও দেখি নি। আমি আসলেই অনেক ভাগ্যবান।"

স্পেন্সার আরও বলেন, "বাইলেট্যারাল গাইনান্ড্রোমরফি মানে পাখির একপাশে পুরুষ বৈশিষ্ট্য এবং অন্যপাশে স্ত্রী বৈশিষ্ট্য রয়েছে। স্ত্রী পাখির ডিম্বাণু গঠনের সময় কোষ বিভাজনগত ত্রুটির কারণে এরকম ঘটে। পরবর্তীকালে, ডিম্বাণু দুটি শুক্রাণু দ্বারা নিষিক্ত হয়। এই অনন্য সংমিশ্রণের ফলে একটি পাখির দেহের বিভিন্ন দিকে পৃথক পুরুষ ও নারী বৈশিষ্ট্য প্রকাশ পায়।"

গবেষকরা জানান, উভয় লিঙ্গের বৈশিষ্ট্য বহন করা গাইনান্ড্রোমরফিস প্রজাতিগুলো পাখিদের লিঙ্গ নির্ধারণ এবং যৌন আচরণ সম্পর্কে বুঝতে আরও বিস্তৃতভাবে সাহায্য করে। তবে গাইনান্ড্রোমর্ফিজম, হারমাফ্রোডিটিজম থেকে ভিন্ন। হারমাফ্রোডিটিজমের ক্ষেত্রে দেহে একই সাথে পুরুষ এবং স্ত্রী উভয় প্রজনন অঙ্গ বহন করে।

আবিষ্কারটি জার্নাল অফ ফিল্ড অর্নিথোলজিতে নথিভুক্ত করা হয়েছে। যা একশ বছরেরও বেশি সময়ের মধ্যে গাইনান্ড্রোমরফিজমের নথিভুক্ত হওয়ার দ্বিতীয় উদাহরণ।

 



আপনার মূল্যবান মতামত দিন: