বিমানের ল্যান্ডিং গিয়ারে চড়ে আলজেরিয়া থেকে ফ্রান্স

মুনা নিউজ ডেস্ক | ২ জানুয়ারী ২০২৪ ১৬:১৩

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি

আলজেরিয়া থেকে প্যারিসে যাওয়া একটি বিমানের (বাণিজ্যিক ফ্লাইট) ল্যান্ডিং গিয়ার কক্ষে এক তরুণকে পাওয়া গেছে। ২৮ ডিসেম্বর, বৃহস্পতিবার আলজেরিয়ার ওরান থেকে “এয়ার আলজেরি”-এর একটি বিমান প্যারিসের ওরলি বিমানবন্দরে অবতরণ করে। বিমানটির কারিগরি পরীক্ষার সময় তাকে ল্যান্ডিং গিয়ার কক্ষে জীবিত অবস্থায় পাওয়া যায়।

বিমানবন্দরের একটি সূত্র ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছে, আড়াই ঘণ্টার বিমান যাত্রা শেষে ওই তরুণকে জীবিত উদ্ধার করা গেলেও হাইপোথার্মিয়ার কারণে তার অবস্থা সংকটাপন্ন। উদ্ধারের পর তাকে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

ধারণা করা হচ্ছে, উদ্ধার হওয়া তরুণের বয়স ২০ বছরের কাছাকাছি। তবে তার সঙ্গে কোনো পরিচয়পত্র না থাকায় বেশি কিছু জানা সম্ভব হয়নি।

বাণিজ্যিক বিমানগুলো প্রায় ৩০ থেকে ৪০ হাজার ফুট উচ্চতায় চলাচল করে। যেখানে তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রিতে নেমে আসে। ল্যান্ডিং গিয়ার কক্ষে অক্সিজেন স্বল্পতা ও তীব্র ঠাণ্ডার কারণে সেখানে কারও বেঁচে থাকার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

যুক্তরাষ্ট্রের ফেডারেল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (এফএএ) তথ্য অনুসারে, ১৯৪৭ থেকে ২০২১ সালের মধ্যে ১৩২ জন মানুষ বাণিজ্যিক বিমানের ল্যান্ডিং গিয়ার কক্ষে ভ্রমণ করার চেষ্টা করেছেন। তাদের মধ্যে মৃত্যুর হার শতকরা ৭৭%।

এর আগে এ বছরের এপ্রিলে আমস্টারডামের সিপোল বিমানবন্দরে একটি বিমানের ল্যান্ডিং গিয়ারে এক ব্যক্তির মৃতদেহ পাওয়া যায়। ফ্লাইটটি প্রথমে নাইজেরিয়া থেকে টরেন্টো হয়ে আমস্টারডামে পৌছায়।

 



আপনার মূল্যবান মতামত দিন: