ঝুঁকিতে আল্পস পর্বতমালা, অস্বাভাবিক হারে গলছে হিমবাহ

মুনা নিউজ ডেস্ক | ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১২:২৫

আল্পস পর্বতমালা : সংগৃহীত ছবি আল্পস পর্বতমালা : সংগৃহীত ছবি


বরফে ঢাকা সুইজারল্যান্ডের যে রূপ দেখে সবাই অভ্যস্ত, তা এখন চ্যালেঞ্জের মুখে। সুইজারল্যান্ডের আল্পসে অস্বাভাবিক হারে গলছে হিমবাহ। ক্রমেই রুক্ষতা গ্রাস করছে পর্বতমালার শ্বেত শুভ্র রূপ। খবর রয়টার্সের।

সুইজারল্যান্ডের গ্লেসিয়ার মনিটরিং নেটওয়ার্ক বলছে, তীব্র তাপপ্রবাহের জেরে এ বছর আবারও গলতে শুরু করেছে হিমবাহ। এখন পর্যন্ত দুই মিটার হিমবাহ গলেছে বলে প্রাথমিক ধারণা বিজ্ঞানীদের। গ্রীষ্মের শেষ নাগাদ পূর্বের সব রেকর্ড ছাড়িয়ে যেতে পারে বলে শঙ্কা তাদের।

সুইস গ্লেসিয়ার মনিটরিং নেটওয়ার্কের প্রধান মাথাইস হাস বলেন, আমরা আগেই ধারণা করেছিলাম, এবার বিপুল পরিমাণ হিমবাহ গলবে। কিন্তু সেই পরিমাণটা এমন দাঁড়াবে তা ধারণার বাইরে ছিল। এই বছর কি পরিমাণ বরফ গলেছে তা সেপ্টেম্বরের শেষ নাগাদ বলা যাবে। ধারণা করছি, এ বছর গ্রীষ্মে দুই মিটারের মতো হিমবাহ গলেছে। আমাদের অবস্থান অনুযায়ী এখানে নতুন করে হিমবাহ জমাট বাঁধার কথা। কিন্তু ঘটছে উল্টোটা।

আল্পসের বর্তমান পরিস্থিতিতে রীতিমতো উদ্বিগ্ন বিজ্ঞানীরা। তারা বলছেন, প্রতি দশকে প্রায় শূন্য দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়ছে পর্বতমালাটির। এই পরিস্থিতি অব্যাহত থাকলে আগামী ৫ দশকের মধ্যেই আল্পসের থেকে সব বরফ উধাও হয়ে যাবে বলে সতর্ক করছেন বিজ্ঞানীরা।

এর আগে, ২০২২ সালে আল্পস পর্বতমালা থেকে রেকর্ড ৬ মিটার হিমবাহ গলে যায়।



আপনার মূল্যবান মতামত দিন: