বিশ্বের সবচেয়ে ছোট্ট জেল

মুনা নিউজ ডেস্ক | ৩ সেপ্টেম্বর ২০২৩ ২০:৫৪

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


বিশ্বের সবচেয়ে ছোট্ট জেল, দুইটি ছোট্ট ঘর, নেই জানালা। একটির মাপ ৬ ফুট বাই ৬ ফুট আর অন্যটির মাপ ৬ ফুট বাই ৮ ফুট। আর তার সঙ্গে ৩ ফুট চওড়া একটি ছোট্ট করিডর। 

দক্ষিণ-পশ্চিম ইংলিশ চ্যানেলের কোলে রয়েছে বেশ কিছু দ্বীপ। সেগুলোকে একসঙ্গে বলে চ্যানেল আইল্যান্ড । তারই একটি সার্ক দ্বীপ। ছোট্ট এই দ্বীপের ইতিহাস অনেক পুরনো। এই ছোট্ট দ্বীপে থাকা এই ছোট্ট জেল এখনও ব্যবহৃত হয়।

জানা যায়, দ্বীপের আয়তনও একেবারে ক্ষুদ্র। মাত্র ২.১ বর্গমাইল। ৫০০ জনের বাস ওই দ্বীপে।

এক প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যম এপিবি আনন্দ জানিয়েছে, ১৮৫৬ সালে জেলখানাটির তৈরি। এই জেলের সেলের মধ্যে রয়েছে একটি করে কাঠের তক্তার খাট। তার উপর পাতলা তোষক। কোনও অপরাধের অভিযোগে অন্তত ২ দিন আটক রাখার জন্য এই জেল ব্যবহার করা হয়। যদি অপরাধ গুরুতর হয় এবং তার জন্য আরও বেশিদিনের জন্য শাস্তির দরকার হয়, তাহলে অপরাধীকে পাশের দ্বীপে আরও বড় জেলে নিয়ে যাওয়া হয়।

জেলটির দায়িত্বে রয়েছেন দুজন পুলিশকর্মী। পদমর্যাদার দিক থেকে একজন কনস্টেবল এবং তার সহকারী পদমর্যাদার একজন।

সার্ক দ্বীপের অন্যতম প্রধান ব্যবসা হচ্ছে পর্যটন। বিভিন্ন এলাকা থেকে পর্যটকরা এই দ্বীপটিতে ঘুরতে আসেন। এখন নাকি মূলত নেশাগ্রস্ত পর্যটকদের আটকে রাখার জন্য ব্যবহার হয় এই ছোট্ট জেল। রাতটা কাটিয়ে পরদিন সকালে একটু সুস্থ হতেই ছেড়ে দেওয়া হয়।

মজার বিষয় হচ্ছে, পুরো দ্বীপে কোনও মোটরগাড়ি চলে না। বাইসাইকেল, ট্রাইসাইকেল বা ঘোড়া বা বলদে টানা গাড়ি ব্যবহার করা হয়। প্রাকৃতিক সৌন্দর্য এবং মনোরম আবহাওয়ার কারণে এখানে ভিড় জমান বিভিন্ন দেশের পর্যটকরা।

 



আপনার মূল্যবান মতামত দিন: