ব্রিটিশ জাদুঘর থেকে ২ হাজার সামগ্রী চুরি

মুনা নিউজ ডেস্ক | ২৭ আগস্ট ২০২৩ ১৯:৫৮

ব্রিটিশ জাদুঘর থেকে ২ হাজার সামগ্রী চুরি : সংগৃহীত ছবি ব্রিটিশ জাদুঘর থেকে ২ হাজার সামগ্রী চুরি : সংগৃহীত ছবি


ব্রিটিশ জাদুঘর থেকে প্রায় ২ হাজার সামগ্রী চুরি হয়েছে। এর মধ্যে স্বর্ণের গহনা এবং রত্ন রয়েছে। দীর্ঘ সময় ধরে জাদুঘর থেকে এসব প্রত্নতত্ত্ব চুরি হয়। চুরি যাওয়া এসব প্রত্নতত্ত্ব উদ্ধারে চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছে জাদুঘরের চেয়ারম্যান জর্জ ওসবর্ন। ২৬ আগস্ট,শনিবার তিনি এ তথ্য জানান।

লন্ডনে অবস্থিত ব্রিটিশ জাদুঘরটি দর্শনার্থীদের কাছে অন্যতম আকর্ষণীয় স্থান। এই জাদুঘরে বিভিন্ন শতাব্দির প্রত্নতত্ত্বের নির্দশন রয়েছে। বিশেষ করে খ্রিস্টপূর্ব ১৫ শতক থেকে ১৯ শতকের মাঝামাঝি সময়ের মধ্যে বিভিন্ন নিদর্শনের চিহ্ন এখানে সংরক্ষিত ছিল। কিন্তু তা জাদুঘরের স্টোর রুম থেকে চুরি হয়েছে। এ ঘটনায় গত সপ্তাহে একজনকে বরখাস্ত করা হয়েছে।

এদিকে জাদুঘর থেকে প্রত্নতত্ত্ব চুরি যাওয়ার পর তা উদ্ধারে ব্যর্থ হওয়ায় পদত্যাগের ঘোষণা দিয়েছেন পরিচালক হার্টউইগ ফিশার। শুক্রবার তিনি এ সিদ্ধান্তের কথা জানান।

যুক্তরাজ্যের সাবেক অর্থমন্ত্রী ওসবর্ন বিবিসিকে বলেন, জাদুঘরে সমস্ত সংগ্রহ যথাযথভাবে ক্যাটালগ করা হয়নি। যার ফলে এমন ঘটনা ঘটা অস্বাভাবিক কিছু নয়।

তিনি আরও বলেন, কি চুরি হয়েছে তা জানতে আমার একটি ফরেনসিক তদন্ত করছি। তবে আমরা ধারণা করছি প্রায় ২ হাজার সামগ্রী চুরি হয়েছে। ইতোমধ্যে চুরি যাওয়া কিছু সামগ্রী উদ্ধার করা সম্ভব হয়েছে। তদন্তের স্বার্থে তিনি বিস্তারিত আর কিছুই জানাননি।

পুলিশ জানিয়েছে, তারা কয়েকজনের সাক্ষাতকার নিয়েছে। তবে তাদের নাম প্রকাশ করেনি।


সূত্র: রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: