আইসল্যান্ডে জেগে উঠেছে আগ্নেয়গিরি

মুনা নিউজ ডেস্ক | ১২ জুলাই ২০২৩ ১৮:১৮

আইসল্যান্ডের রাজধানী রিকজাভিকের কাছে আগ্নেয়গিরির লাভা : সংগৃহীত ছবি আইসল্যান্ডের রাজধানী রিকজাভিকের কাছে আগ্নেয়গিরির লাভা : সংগৃহীত ছবি


নরডিক দ্বীপ আইসল্যান্ডে একটি আগ্নেয়গিরি সক্রিয় হয়ে উঠেছে। সোমবার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে রেকানেশের একটি উপতক্য়য় অগ্নুৎপাত ঘটে বলে জানিয়েছে সেখানাকার আবহাওয়া অফিস। এই অঞ্চলটিতে কোনো জনবসতি নেই।

১১ মাস আগে আগ্নেয়গিরিটিতে সর্বশেষ অগ্নুৎপাতের ঘটনা ঘটেছিল। তবে সোমবারের অগ্নুৎপাতের ফলে লাভা ছড়িয়ে পড়লেও তা জনসাধারণের ক্ষতির কারণ হবে না বলে জানায় প্রশাসন৷ তাছাড়া বাতাসেও কোনো ছাই ছড়িয়ে পড়েনি।

ছোট আকৃতির এই অগ্নুৎপাতের ফলে পাহাড়ের উপতক্যায় লাভা ছড়িয়ে পড়ছে৷ অবশ্য যে অঞ্চলে অগ্নুৎপাতের ঘটনা ঘটেছে সেটি ফাগ্রাদাসফিয়ালস আগ্নেয়গিরি নামে পরিচিত। এলাকাটি আইসল্যান্ডের কেন্দ্রীয় বিমানবন্দর কেফলাভিকের নিকটে অবস্থিত। তবে আগ্নেয়গিরির কারণে বিমান চলাচল বাধাগ্রস্ত হয়নি।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়, অগ্নুৎপাতের পর সেখান থেকে ঝরনার মতো লাভার উদগীরণ দেখা গেছে। তাছাড়া অগ্নুৎপাতের ফলে সেখানে ছোট আকৃতির কয়েক হাজার ভূকম্পন অনুভূত হয়েছে বলেও জানানো হয়।

তার আগে আইসল্যান্ডের এই অঞ্চলটিতে সম্প্রতি দুবার এমন অগ্নুৎপাতের ঘটনার ঘটে। এর প্রথমটি ছিল ২০২১ সালে। প্রায় ছয় মাস স্থায়ী হয়েছিল অগ্নুৎপাত। আর দ্বিতীয়টি হয়েছিল ২০২২ সালে যেটি প্রায় তিন সপ্তাহ স্থায়ী হয়েছিল।

 

সূত্র : রয়র্টাস / এপি



আপনার মূল্যবান মতামত দিন: