অ্যান্টার্কটিকায় দ্রুত কমছে বরফের স্তর

মুনা নিউজ ডেস্ক | ১১ জুলাই ২০২৩ ২১:১৬

অ্যান্টার্কটিক সমুদ্র : সংগৃহীত ছবি অ্যান্টার্কটিক সমুদ্র : সংগৃহীত ছবি


অ্যান্টার্কটিক সমুদ্রের বরফের স্তর গত মাসে রেকর্ড নিম্নে পৌঁছেছে। বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লিউএমও) সোমবার এক প্রতিবেদনে এমনটি জানিয়ে বলেছে, এমন জলবায়ু পরিবর্তনে বিশেষজ্ঞরা উদ্বিগ্ন।

ডব্লিউএমও বলেছে যে, গত মাসে অ্যান্টার্কটিক সমুদ্রের বরফের স্তর (উষ্ণতম জুন রেকর্ড করা হয়েছে) স্যাটেলাইট পর্যবেক্ষণ শুরু হওয়ার পর থেকে তাদের সর্বনিম্ন ছিল। এটি গড় থেকে ১৭ শতাংশ কম।

বিশ্ব জলবায়ু গবেষণা কর্মসূচির প্রধান মাইকেল স্প্যারো জেনেভায় সাংবাদিকদের বলেন, 'আমরা আর্কটিকের সামুদ্রিক বরফের এই বড় হ্রাস দেখতে অভ্যস্ত। কিন্তু অ্যান্টার্কটিকায় নয়। এটি একটি বিশাল হ্রাস।'

বিশ্বব্যাপী সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রা বছরের মে এবং জুন মাসে রেকর্ড উচ্চতায় পৌঁছায় বলে জানিয়েছে ডব্লিউএমও। সংস্থাটি সতর্ক করেছিল যে, মহাসাগরগুলোর উষ্ণতা তাদের পৃষ্ঠের বাইরে দ্রুত ছড়িয়ে পড়ছে।

ডব্লিউএমও জানিয়েছে, 'এটি শুধুমাত্র পৃষ্ঠের তাপমাত্রা নয়, পুরো মহাসাগর উষ্ণ হয়ে উঠছে এবং শক্তি শোষণ করছে। এটি শত শত বছর ধরে থাকবে। উত্তর আটলান্টিকের অভূতপূর্ব সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রার কারণে বিশেষ করে উচ্চস্বরে অ্যালার্ম ঘণ্টা বাজছে।'

সংস্থাটি বলেছে যে, এল নিনোর কারণে স্থল এবং মহাসাগর উভয় ক্ষেত্রেই তাপমাত্রা বৃদ্ধির আশা করা হয়েছিল, যা আরও সামুদ্রিক তাপপ্রবাহ এবং চরম তাপমাত্রার দিকে নিয়ে যেতে পারে।

 

সূত্র: রয়টার্স



আপনার মূল্যবান মতামত দিন: