ভারতের সংখ্যালঘুদের অধিকার নিয়ে বিস্ফোরক মন্তব্য ওবামার

মুনা নিউজ ডেস্ক | ২৫ জুন ২০২৩ ০০:০৪

সিএনএনের সাক্ষাৎকারে বারাক ওবামা :সংগৃহীত ছবি সিএনএনের সাক্ষাৎকারে বারাক ওবামা :সংগৃহীত ছবি


ভারতের সংখ্যালঘু অধিকার রক্ষা নিয়ে একটি বিস্ফোরক মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। বলেছেন, যদি সংখ্যালঘু মুসলিমদের সম্মান না করা হয়, ভারত ‘ভেঙে টুকরো টুকরো’ হয়ে যেতে পারে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সংখ্যালঘু অধিকারের বিষয়টি আলোচনার আহ্বানও জানান তিনি। সিএনএনের এক সাক্ষাতকারে তিনি এই কথা বলেন।

মোদির যুক্তরাষ্ট্র সফরের মধ্যে বৃহস্পতিবার আমেরিকান সংবামাধ্যম সিএনএনকে সাক্ষাৎকার দেন ওবামা। এতে বৈশ্বিক গণতন্ত্র, মানবাধিকার ও ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলেন তিনি।

ভারতের সংখ্যালঘুদের অধিকার নিয়ে তিনি বলেন, ‘আমি মোদিকে চিনি। আমি যদি এই পরিস্থিতিতে তার সঙ্গে দেখা করতাম, তাহলে আমি তাকে বলতাম, আপনি যদি সংখ্যালঘুদের অধিকার রক্ষা না করেন, তাহলে ভারতের টুকরো টুকরে হয়ে যেতে পারে।’

বাইডেনের সঙ্গে মোদির বৈঠক নিয়ে ওবামা বলেন, যদি ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বৈঠকে বসেন, তাহলে ভারতের মুসলিম সংখ্যালঘুদের অবস্থানের বিষয়টি তার উত্থাপন করা উচিত। এনডিটিভি জানায়, ওবামার ওই মন্তব্যের কয়েক ঘণ্টা পরই প্রধানমন্ত্রী মোদির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের পর এক যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন প্রেসিডেন্ট বাইডেন।

সম্মেলনে ভারতের নাগরিক অধিকার সুরক্ষার প্রশংসা করে তিনি বলেন, রাষ্ট্রের প্রত্যেক নাগরিকের মর্যাদায় বিশ্বাস করা ভারতের ডিএনএ-এর মধ্যেই রয়েছে। তার কথায় ‘আমরা প্রতিটি নাগরিকের মর্যাদায় বিশ্বাস করি। এটা আমেরিকার ডিএনএতেই রয়েছে এবং বিশ্বাস করি, ভারতেও সব নাগরিকের সমান মর্যাদা রয়েছে।’

হোয়াইট হাউজের যৌথ সম্মেলনেও ভারতের ধর্মীয় সংখ্যালঘুদের ওপর অত্যাচার-নিপীড়ন ও বৈষম্য নিয়ে প্রশ্নের মুখে পড়েন মোদি। তবে মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে কোনো ধরনের বৈষম্যের বিষয়টি নাকচ করে দেন তিনি। বলেন, ‘ধর্ম, বর্ণ, লিঙ্গ নির্বিশেষে ভারতে বৈষম্যের কোনো জায়গা নেই।’

ওবামা ২০০৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ওবামার সময়কাল থেকেই একটু একটু করে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ হতে শুরু করে ভারত। সেই সময় ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন।

২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হন তিনি। তার আমন্ত্রণেই যুক্তরাষ্ট্রে প্রথম রাষ্ট্রীয় সফরে যান মোদি। সেই সফরের মাঝেই ভারতে সংখ্যালঘু অধিকার নিয়ে কথা বললেন ওবামা।

এর আগে মোদির মানবাধিকার লঙ্ঘন নিয়ে প্রেসিডেন্ট জো বাইডেনকে চিঠি লিখেছিলেন ৭৫ জন মার্কিন আইনপ্রণেতা। মার্কিন কংগ্রেসের সিনেট ও হাউস অব রিপ্রেজেন্টেটিভসের এই আইনপ্রণেতারা সবাই ডেমোক্র্যাট দলীয়। ওই চিঠিতে তারা মোদির কাছে ভারতে মানবাধিকারের বিষয়গুলো উত্থাপনের আহ্বান জানান।


সূত্র : সিএনএন



আপনার মূল্যবান মতামত দিন: