মোদির যুক্তরাষ্ট্র সফর : বাইডেনকে ৭৫ আইনপ্রণেতার চিঠি

Israt Jahan | ২১ জুন ২০২৩ ১৯:২৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের কয়েক ডজন সহকর্মী ডেমোক্র্যাট তাকে লেখা এক চিঠিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে বৈঠকে মানবাধিকারের সমস্যাগুলো উত্থাপন করার জন্য অনুরোধ করেছেন। বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, মোট ৭৫ জন ডেমোক্র্যাটিক সিনেটর এবং প্রতিনিধি পরিষদের সদস্য ওই চিঠিতে স্বাক্ষর করেছেন।

আইনপ্রণেতারা জানান, ধর্মীয় অসহিষ্ণুতা, সংবাদপত্রের স্বাধীনতা, ইন্টারনেটে প্রবেশাধিকার এবং সুশীল সমাজের সংগঠনগুলোকে টার্গেট করার বিষয়ে তারা উদ্বিগ্ন।

সিনেটর ক্রিস ভ্যান হোলেন এবং রিপ্রেজেনটেটিভ প্রমিলা জয়পালের নেতৃত্বে লেখা ওই চিঠিতে বলা হয়েছে, কোনো নির্দিষ্ট ভারতীয় নেতা বা রাজনৈতিক দলকে আমরা সমর্থন করি না। এটা ভারতের জনগণের সিদ্ধান্ত। কিন্তু আমরা সেইসব গুরুত্বপূর্ণ নীতিগুলোর সমর্থনে দাঁড়িয়েছি, যেগুলো আমেরিকান পররাষ্ট্র নীতির মূল অংশ হওয়া উচিত।

চিঠিতে লেখা হয়, প্রধানমন্ত্রী মোদির সাথে আপনার সাক্ষাতের সময় আপনি যেন আমাদের দুই দেশের মধ্যে একটি সফল, শক্তিশালী এবং দীর্ঘমেয়াদী সম্পর্কের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলোর সম্পূর্ণ পরিসর নিয়ে আলোচনা করেন, আমরা সেটাই চাই।

গত মার্চ মাসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় প্রকাশিত মানবাধিকার বিষয়ক বার্ষিক প্রতিবেদনে ভারতে 'উল্লেখযোগ্য মানবাধিকার ইস্যু' এবং ক্ষমতার অপব্যবহারের নিয়ে উল্লেখ করা হয়েছিল।

বিজেপির অধীনে দেশটিতে মানবাধিকার পরিস্থিতির অবনতি নিয়ে উদ্বেগের মধ্যেই মঙ্গলবার রাষ্ট্রীয় সফরে ওয়াশিংটনের উদ্দেশ্যে রওনা হয়েছেন নরেন্দ্র মোদি। তার এই সফরকে দুই দেশের মধ্যে সম্পর্কের মাইলফলক হিসেবে দেখা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের মানবাধিকার কর্মীরা মনে করেন, এশিয়ার বৃহৎ শক্তি চীনের প্রভাব ঠেকাতে ভারতের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্কের আশা করছে যুক্তরাষ্ট্র। দু’দেশের শীর্ষনেতাদের বৈঠকে ভূ-রাজনীতির ইস্যু আসলেও মানবাধিকারের ইস্যু তারা এড়িয়ে যেতে পারেন।

তবে বাইডেন মানবাধিকার ইস্যুতে মোদি সঙ্গে আলাপ করবেন কি না এ বিষয়ে কোনো মন্তব্য করেননি হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, মানবাধিকার নিয়ে উদ্বেগ প্রকাশ করা বাইডেনের জন্য একটি 'সাধারণ বিষয়'।

 

সূত্র : রয়টার্স 



আপনার মূল্যবান মতামত দিন: