অবশেষে চীন সফরে অ্যান্টোনি ব্লিঙ্কেন

মুনা নিউজ ডেস্ক | ১৮ জুন ২০২৩ ২০:৩৯

চীন সফরে অ্যান্টোনি ব্লিঙ্কেন  : সংগৃহীত ছবি চীন সফরে অ্যান্টোনি ব্লিঙ্কেন : সংগৃহীত ছবি


চীন সফরে গেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেন। ১৮ জুন, রোববার দুদিনের সফরে বেইজিংয়ে পৌঁছান তিনি। দীর্ঘ পাঁচ বছর পর বেইজিংয়ে পা রাখলেন যুক্তরাষ্ট্রের কোনো নেতা। এ সফরে দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে একাধিক বৈঠক করার কথা রয়েছে ব্লিঙ্কেনের।

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, চীন সফরের প্রথম উদ্দেশ্য দুদেশের কূটনৈতিক যোগাযোগ প্রতিষ্ঠা করা। যাতে দুই দেশ দায়িত্বশীলতার সঙ্গে সম্পর্ক বজায় রাখতে পারে। তিনি আরো বলেন, তীব্র প্রতিযোগিতার জন্য প্রয়োজন টেকসই কূটনীতি। তবে প্রতিযোগিতা যাতে সংঘর্ষ বা সংঘাতের দিকে না গড়ায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

স্কাই নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণের পর চীন সফরে যাওয়া সবথেকে উঁচু র‌্যাংকের কর্মকর্তা হচ্ছেন ব্লিঙ্কেন

বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশ দুটির মধ্যে বাণিজ্য, প্রযুক্তি, আঞ্চলিক নিরাপত্তাসহ বিভিন্ন বিষয়ে বড় ধরনের মতপার্থক্য রয়েছে। এ নিয়ে দেশ দুটির মধ্যে তীব্র উত্তেজনা দেখা গেছে। সাম্প্রতিক বছরগুলিতে দুই দেশের মধ্যে উত্তেজনা প্রবল আকার ধারণ করেছে। তাইওয়ানকে ঘিরে অনেকটা মুখোমুখি অবস্থানে রয়েছে চীন-যুক্তরাষ্ট্র।

তাইওয়ানকে নিজের অবিচ্ছেদ্য অংশ মনে করে চীন। কিন্তু দ্বীপটির স্বাধীনতাকামীদের কাছে অস্ত্র বিক্রি এবং সেখানে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের বিতর্কিত সফর নিয়ে যুক্তরাষ্ট্রের ওপর ক্ষুব্ধ চীন। অপরদিকে তাইওয়ানের চারদিকে চীনের নজিরবিহীন সামরিক মহড়ার সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা।

ধারণা করা হচ্ছে, প্রতিদ্বন্দ্বী দেশ দুটি এখন এই উত্তেজনা কমাতে চাইছে। তবে ব্লিঙ্কেনের সফরে ওয়াশিংটন-বেইজিং সম্পর্কে বড় ধরনের অগ্রগতির আশা কোনো পক্ষই করছে না। আপাতত উত্তেজনা আর না বাড়িয়ে উভয় দেশই বৃহত্তর স্থিতিশীলতার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে।

আশা করা হচ্ছে যে, ব্লিঙ্কেনের এই সফর আগামী মাসগুলোতে আরও বেশ কিছু দ্বিপাক্ষিক বৈঠকের পথ প্রশস্ত করবে। যুক্তরাষ্ট্রের ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন ও বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডোও চীন সফরে আসতে পারেন। এ বছরের শেষ দিকে শি জিনপিং ও বাইডেনের মধ্যে একটি বৈঠকও নিশ্চিত করতে পারে ব্লিঙ্কেনের এই সফর।

এদিকে, খুব শিগগিরই চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে সাক্ষাৎ একটি বৈঠকও নিশ্চিত করতে পারে ব্লিঙ্কেনের এই সফর।

চলতি বছর ফেব্রুয়ারিতে চীন সফরে যাওয়ার কথা ছিল ব্লিঙ্কেনের। তবে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় চীনের গোয়েন্দা বেলুন শনাক্ত ও ভূপাতিতের ঘটনায় সৃষ্ট উত্তেজনার মধ্যে স্থগিত করা হয় ওই সফর।

 

সূত্র : স্কাই নিউজ 



আপনার মূল্যবান মতামত দিন: