রাশিয়ার আটক সম্পদ ইউক্রেনে ব্যবহারের জন্য কংগ্রেসে বিল উত্থাপন

মুনা নিউজ ডেস্ক | ১৭ জুন ২০২৩ ২০:২৮

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


ইউক্রেনের যুদ্ধ-ব্যয় মেটাতে রাশিয়ার আটক করা সম্পদ কিয়েভ সরকারকে ব্যবহারের সুযোগ দেয়ার জন্য যুক্তরাষ্ট্রের কংগ্রেসে একটি বিল তোলা হয়েছে। এই বিলে দেশের ক্ষমতাসীন ডেমোক্র্যাটিক এবং বিরোধী রিপাবলিকান দুই দলের সদস্যদেরই সমর্থন রয়েছে। তারা বলছেন, রাশিয়ার আটক করা সম্পদ ইউক্রেন ব্যবহারের সুযোগ পেলে মস্কোর বিরুদ্ধে লড়াই করতে কিয়েভের সুবিধা হবে।

২০২২ সালের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনের সামরিক অভিযান চালানোর পর থেকে এ পর্যন্ত আমেরিকা দশ হাজার কোটি ডলারের বেশি মানবিক, অর্থনৈতিক এবং সামরিক সহায়তা দিয়েছে। এ পর্যায়ে এসে কংগ্রেসের সদস্যদের অনেকেই প্রশ্ন তুলেছেন- আর কতদিন ইউক্রেনকে এভাবে আর্থিক সহায়তা দেয়া অব্যাহত থাকবে। এই প্রেক্ষাপটে বিদেশে রাশিয়ার জব্দ করা সম্পদ ইউক্রেনকে ব্যবহারের সুযোগ দেয়ার পদক্ষেপ নিলেন দেশের কংগ্রেসম্যানরা।

কংগ্রেসে তোলা এই বিলের সমর্থকরা বলছেন, ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়াকে খেসারত দিতে হবে, এই খেসারত যুক্তরাষ্ট্রের করদাতারা দেবে না।

দেশের রিপাবলিকান দলের সিনেটর এবং সিনেট পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির সিনিয়র সদস্য জিম রিশ দাবি করেন, বিশ্বব্যাপী রাশিয়ার ৩০০০ কোটি ডলারের বেশি মূল্যের সম্পদ জব্দ করা হয়েছে। তিনি বলেন, আটককৃত এ সমস্ত সম্পদ ইউক্রেনের অর্থনৈতিক উন্নয়ন এবং সেখানকার জনগণের কর্মসংস্থানের জন্য ব্যয় করা যাবে। জিম রিশ নিজেও এই বিলের সমর্থক।

 

সূত্র : পার্সটুডে



আপনার মূল্যবান মতামত দিন: