ইউক্রেনকে আরও ৩২ কোটি ৫০ লাখ ডলার সহায়তা যুক্তরাষ্ট্রের

মুনা নিউজ ডেস্ক | ১৪ জুন ২০২৩ ২৩:০৯

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্র ইউক্রেনের জন্য ৩২ কোটি ৫০ লাখ ডলারের অতিরিক্ত সামরিক সহায়তা প্রদান করছে। ১৩ জুন, মঙ্গলবার প্রত্যাশিত প্যাকেজটি প্রকাশের আগে নাম প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের দুইজন প্রতিরক্ষা কর্মকর্তা সংবাদমাধ্যমে একথা জানান। ভয়েস অফ আমেরিকা একটি প্রতিবেদনে এই কথা জানায়।

কর্মকর্তা বলেন, প্যাকেজটিতে স্ট্রাইকার এবং ব্র্যাডলি সাঁজোয়া যান অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে।

সাম্প্রতিক দিনগুলোতে ইউক্রেন ১২টির বেশি পদাতিক যুদ্ধের যানবাহন হারিয়েছে, বর্তমান পাল্টা আক্রমণের সামরিক ব্যয় তুলে ধরেছে এমন খবরের মধ্যে এই সহায়তা ঘোষণাটি আসে।

একবার প্রকাশিত হলে সর্বসাম্প্রতিক সহায়তা প্যাকেজটি ২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়ার ইউক্রেনে আক্রমণের পর থেকে প্রতিরক্ষা বিভাগ থেকে সামরিক সরঞ্জামের ৪০তম অনুমোদিত প্রেসিডেনশিয়াল প্যাকেজ।

প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন এই সপ্তাহে নেটো প্রতিরক্ষা মন্ত্রীদের একটি বৈঠকের জন্য ব্রাসেলস সফর করবেন। সেখানে ইউক্রেনের জন্য সমর্থন একটি শীর্ষ অগ্রাধিকার হবে।

যুক্তরাষ্ট্র রাশিয়ার আক্রমণের পর থেকে ইউক্রেনে ৩৯ বিলিয়ন ডলারের বেশি নিরাপত্তা সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে। তবে পেন্টাগন একটি অ্যাকাউন্টিং ত্রুটির মধ্যে কাজ চালিয়ে যাচ্ছে। এটি কিয়েভে যাওয়া সরবরাহের মূল্যের পরিমাণকে বাড়িয়ে বলেছে।

শুক্রবার পেন্টাগন ঘোষণা করেছে যে, তারা ইউক্রেনকে দীর্ঘমেয়াদী অস্ত্র সহায়তার জন্য অতিরিক্ত ২.১ বিলিয়ন ডলার প্রদান করছে। এর মধ্যে আরও প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যাটারি সরঞ্জাম এবং ছোট পুমা ড্রোন রয়েছে।

রাশিয়ার বাহিনী কয়েক মাস ধরে ইউক্রেনের অভ্যন্তরে তাদের অবস্থান সুদৃঢ় করেছে, ফলে কিয়েভের পাল্টা আক্রমণ চালানোকে আরও কঠিন করে তুলেছে।

 

সূত্র : ভয়েস অফ আমেরিকা



আপনার মূল্যবান মতামত দিন: