কানাডার দাবানলের ধোঁয়ায় ঢেকে গেছে 'স্ট্যাচু অব লিবার্টি'

মুনা নিউজ ডেস্ক | ৮ জুন ২০২৩ ০৫:০০

কানাডার দাবানলের ধোঁয়ায় ঢেকে গেছে 'স্ট্যাচু অব লিবার্টি' কানাডার দাবানলের ধোঁয়ায় ঢেকে গেছে 'স্ট্যাচু অব লিবার্টি'

 

কানাডা আক্ষরিক অর্থে বড় দাবানল মোকাবিলায় লড়াই করছে। তবে এটি এখনও নিয়ন্ত্রণে আসেনি এবং দাবানলের ধোঁয়া উত্তর আমেরিকাজুড়ে লক্ষ লক্ষ মানুষের স্বাস্থ্যের জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে। এছাড়া দাবানলের ধোঁয়া পৌঁছে গেছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরেও। এই ধোঁয়ায় ঢেকে গেছে 'স্ট্যাচু অব লিবার্টি'ও।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, এমনকি যুক্তরাষ্ট্রের স্বাধীনতার প্রতীক নিউইয়র্কের 'স্ট্যাচু অব লিবার্টি'র ধূসর চিত্রও সামনে এসেছে। কানাডায় চলমান দাবানলের কারণে উত্তর আমেরিকাজুড়ে লক্ষ লক্ষ মানুষের জন্য উচ্চ ঝুঁকিপূর্ণ বায়ুমানের সতর্কতা জারি করা হয়েছে।

দাবানলের ধোঁয়ায় অন্টারিও ও কুইবেকের প্রধান শহরগুলোসহ টরন্টো ও এর আশেপাশের অঞ্চলগুলোও ঢেকে গিয়েছে। দাবানলের ধোঁয়া এমনকি নিউ ইয়র্ক সিটি ও কানেকটিকাটেও পৌঁছেছে। ফলে, সেখানকার বাতাসের গুণগত মানও 'অস্বাস্থ্যকর' হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়।

আর সবচেয়ে বেশি ধোঁয়া আসছে কানাডার কুইবেক থেকে। কারণ এখনও ১৬০টি স্থানে দাবানল জ্বলছে। মঙ্গলবার (৬ জুন) অটোয়ায় কঠোর সতর্কতা জারি করেছে কানাডার পরিবেশ মন্ত্রণালয়। ফলে, কানাডার রাজধানীতে বাতাসের গুণগত মান মানব স্বাস্থ্যের জন্য 'অত্যন্ত উচ্চ ঝুঁকি' হিসেবে বিবেচিত হয়েছে।

টরন্টো ও এর আশেপাশের বায়ুর গুণমানকেও 'উচ্চ ঝুঁকি' হিসেবে শ্রেণিবদ্ধ করা হয়েছে। এদিকে, মার্কিন পরিবেশ সুরক্ষা সংস্থা (ইপিএ) ইতোমধ্যে উত্তর-পূর্বাঞ্চলের বেশিরভাগ বায়ুর গুণমানকে 'অস্বাস্থ্যকর' হিসেবে শ্রেণিবদ্ধ করেছে।

বিবিসি জানিয়েছে, বায়ুমানের সতর্কতায় নিউইয়র্ক সিটি ও কানেকটিকাটের বেশিরভাগ অংশ অন্তর্ভুক্ত রয়েছে। উত্তরে বোস্টন, দক্ষিণে পিটসবার্গ ও ওয়াশিংটন ডিসি পর্যন্ত এই সতর্কতা জারি করা হয়েছে।



আপনার মূল্যবান মতামত দিন: