হারিকেনের ক্ষয়ক্ষতি মোকাবেলা না করে বাইডেন ঘুমাচ্ছেন : ট্রাম্প

মুনা নিউজ ডেস্ক | ১ অক্টোবর ২০২৪ ০৮:২৭

সংগৃহীত ছবি সংগৃহীত ছবি


যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব  অঞ্চলে আঘাত হানা হারিকেন হেলেনের তাণ্ডবে মৃতের সংখ্যা সোমবার কমপক্ষে ১৩০ জনে পৌঁছেছে। দক্ষিণ-পূর্ব বেশ কয়েকটি রাজ্যজুড়ে এখনও শতাধিক লোকের হিসাব পাওয়া যায়নি এবং মৃতের সংখ্যা বাড়ছেই। প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা করেছেন, তিনি উদ্ধার প্রচেষ্টা নিরীক্ষণের জন্য ৩ অক্টোবর বুধবার বিধ্বস্ত উত্তর ক্যারোলিনা পরিদর্শনে যাবেন।

ইতিমধ্যেই তিক্ত নির্বাচনী প্রচারণায় এই দুর্যোগটি একটি আলোচিত বিষয় হয়ে উঠেছে। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন, হারিকেন আক্রান্ত এলাকায় উদ্ধার প্রক্রিয়া ধীর গতিতে চলছে। এ ছাড়া রিপাবলিকান সমর্থকদের উপেক্ষা করার অভিযোগও করেন ট্রাম্প।

৩০ সেপ্টেম্বর সোমবার জর্জিয়া পরিদর্শন করেছেন ট্রাম্প। সেখানেও তাণ্ডব চালিয়েছে হেলেন। ভালদোস্তা শহরে ট্রাম্প ক্ষতিগ্রস্তদের প্রয়োজনীয় জ্বালানী, সরঞ্জাম, পানি এবং অন্যান্য জিনিসসহ প্রচুর ত্রাণ সামগ্রী আনার প্রতিশ্রুতি দিয়েছেন।

ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘ফেডারেল সরকার যথাযথ পদক্ষেপ নিচ্ছেন না।’ তিনি তার নির্বাচনী প্রতিদ্বন্দ্বী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের কথা উল্লেখ করে বলেন, ‘ভাইস প্রেসিডেন্টও কোথাও বের হয়েছেন, প্রচারণা চালাচ্ছেন আর অর্থ খুঁজছেন।’

ট্রাম্প আরো বলেন, ‘আমরা এখন রাজনীতির কথা বলছি না।’ এদিকে কমলা হ্যারিস ফেডারেল তৎপরতা সম্পর্কে একটি ব্রিফিংয়ের জন্য সোমবার তার প্রচারণামূলক অনুষ্ঠানগুলো বাতিল করেছেন।

ট্রাম্প মিথ্যা বলছে দাবি করে বাইডেন সাংবাদিকদের বলেন তিনি প্রতিনিয়ত উত্তর ক্যারোলিনার গভর্নর রে কুপারের সঙ্গে যোগাযোগ রাখছেন।

হোয়াইট হাউস জোর দিয়ে এই দাবিগুলো অস্বীকার করেছে। বাইডেন ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মিথ্যা ছড়ানোর অভিযোগও করেন।

কমলা হ্যারিস বলেন, ‘গত কয়েকদিন ধরে আমরা সবচেয়ে খারাপ কিছুর মধ্যে দিয়ে যাচ্ছি। পরিস্থিতি মোকাবেলায় আমরা সর্বোত্তম সাড়া দিয়েছি। সেরা লোকদের সঙ্গে সংকটের মুহুর্ত কাটানোর চেষ্টা করছি।’

বাইডেনের বিরুদ্ধে ট্রাম্পের অভিযোগ প্রসঙ্গে হ্যারিস বলেন, ‘তিনি সারা সময়জুড়েই কাজ করছেন।’

হারিকেন হেলেন এর ভয়াবহতা প্রকাশ করে উত্তর ক্যারোলিনার গভর্নর রয় কুপার সিএনএনককে বলেন, ‘সাম্প্রতিক ইতিহাসে এটি একটি ভয়াবহ দুর্যোগ। পশ্চিম নর্থ ক্যারোলাইনার যাদের সঙ্গে আমার কথা হয়েছে, সবাই বলেছে তারা এমন কিছু আগে কখনো দেখেনি।’

হারিকেন হেলেন ও সংশ্লিষ্ট বন্যায় এখন পর্যন্ত অন্তত ১৩০ জন নিহত হয়েছে। এদের মধ্যে উত্তর ক্যারোলিনায় ৫৭ জন, দক্ষিণ ক্যারোলিনায় ২৯ জন, জর্জিয়ায় ২৫ জন, ফ্লোরিডায় ১৪ জন, টেনেসিতে চারজন এবং ভার্জিনিয়ায় একজন নিহত হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষ ও মিডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে। এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, জরুরী কর্মীরা ক্ষতিগ্রস্থ রাজ্যজুড়ে এখনও নিখোঁজ ব্যক্তিদের উদ্ধার অভিযান অব্যাহত রেখেছে। তবে ব্যাপক বৃষ্টিপাতের কারণে পরিস্থিতি বিপর্যয়কর হচ্ছে। ক্ষতিগ্রস্ত এলাকায় পানি ও বিদ্যুৎ সরবরাহ পুনরুদ্ধারের পাশাপাশি সেল ফোন পরিষেবা, ভেঙ্গে পড়া গাছ অপসারণ, সরবরাহ এবং দুর্যোগ সহায়তার জন্য লোকদের নিবন্ধনের কাজ চলছে।

বিজ্ঞানীরা বলছেন, জলবায়ু পরিবর্তনের কারণে হারিকেনগুলো তীব্র আকার ধারণ করছে। হেলেনের প্রভাবে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়াসহ, রাস্তাঘাট ও ব্রিজ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়েছে, মোবাইল নেটওয়ার্ক বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় অনেকেই তাদের পরিবারের সদস্যদের সঙ্গে যোগাযোগ করতে পারছেন না। এই ঝড়ে ক্ষতির পরিমাণ অন্তত এক হাজার ৫০০ কোটি থেকে দশ হাজার কোটি ডলারের সম পরিমাণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

 

সূত্র : এএফপি।



আপনার মূল্যবান মতামত দিন: