চীনকে মোকাবিলায় যুক্তরাষ্ট্রের মিত্রজোট গঠন

মুনা নিউজ ডেস্ক | ৬ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৪৭

গ্রাফিক্স গ্রাফিক্স

যুক্তরাষ্ট্র এবার গড়তে যাচ্ছে নতুন আঞ্চলিক মিত্রজোট। এই জোট গঠনের উদ্দেশ্য হচ্ছে চীনকে মোকাবিলা। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের মিত্রদের নিয়ে এ জোট গঠিত হবে বলে জানা গেছে।

একটি আন্তর্জাতিক বার্তা সংস্থার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তাইওয়ানে নিযুক্ত এক যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক আঞ্চলিক জোট গঠনের কথা জানিয়েছেন। তিনি বলেন, আঞ্চলিক স্থিতাবস্থা পরিবর্তনের চেষ্টায় থাকা চীনের জন্য একমাত্র লক্ষ্য তাইওয়ান নয়।

যুক্তরাষ্ট্র তাইওয়ানের সবচেয়ে বড় সমর্থক ও অস্ত্রসরবরাহকারী দেশ। যুদিও তাইওয়ানের সঙ্গে তাদের আনুষ্ঠানিক কোনো সম্পর্ক নেই।

সম্প্রতি তাইপেতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এবং আমেরিকান ইনস্টিটিউট ইন তাইওয়ানের (এআইটি) নতুন পরিচালক রেমন্ড গ্রিন বলেন, ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক মিত্রদের নিয়ে যুক্তরাষ্ট্র একটি জোট গড়ে তুলছে। এ জোট প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ব্যাপক ভূমিকা রাখবে।

তিনি বলেন, কেবল তাইওয়ান নয়, চীন অন্য আরও অনেক দেশকে ভয়বীতি দেখিয়ে ও জোর-জবরদস্তি করে স্থিতিবস্থা পরিবর্তনের লক্ষ্যবস্তু করেছে। এজন্য আরও বেশি বেশি আন্তর্জাতিক ব্যবস্থা রক্ষায় একজোট হচ্ছে।

তিনি আরও বলেন, যুদ্ধ প্রস্তুতি নয়, বরং যুদ্ধ ঠেকাতে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। কেননা দুপক্ষের মধ্যে শান্তিপূর্ণ সংলাপের মাধ্যমে বিরোধ নিষ্পত্তির জন্য তাইওয়ান প্রণালি ও বৃহত্তর ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে কৌশলগত ভারসাম্য বজায় থাকা সহায়ক ভূমিকা রাখবে।



আপনার মূল্যবান মতামত দিন: